বাবা আদম মসজিদ (১৪৮৩-৮৪)

ড. খোন্দকার আলমগীর

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছয় গম্বুজের আয়তাকার এ মসজিদটি মুন্সীগঞ্জ জেলার মীর কাদিম পৌরসভার অন্তর্গত দরগাবাড়ি গ্রামের দরগাবাড়ি মৌজার সি.এস. ২৭২ নং দাগে অবস্থিত। ঢাকা থেকে সড়কপথে বাসে অথবা নৌপথে লঞ্চে এখানে যাওয়া যায়। অভ্যন্তরীণভাবে এটির পরিমাপ ৬.৬৪ মি. x ১০.২৩ মি.। এ মসজিদের পুব দিকে কৌনিক খিলানযুক্ত তিনটি প্রবেশ-পথ আছে। কিবলা দেওয়ালে পোড়ামাটির অলঙ্করণযুক্ত অর্ধবৃত্তাকার তিনটি মিহরাব রয়েছে। মসজিদের অভ্যন্তরে মুক্তভাবে দণ্ডায়মান দুটি প্রস্তর-স্তম্ভের ওপর ছয়টি গম্বুজ স্থাপিত। কেন্দ্রীয় প্রবেশ-পথের ওপর একটি শিলালিপি স্থাপিত আছে। বাবা আদম ১১৭৩ খ্রিষ্টাব্দে এখানে আগমন করেন এবং ২০ সেপ্টেম্বর, ১১৭৮ তারিখে শহীদ হন। মসজিদের পুব দিকে তার সমাধি রয়েছে।

এ মসজিদের পুব দিকে আনুভূমিক সারিতে পোড়ামাটির বিভিন্ন অলঙ্করণ রয়েছে। উত্তর ও দক্ষিণ দিকে উল্লম্ব অফসেট ও রিসেস রয়েছে। দেওয়ালের উপরাংশে বক্র ছাদ কিনারা (curved cornice) আছে। উত্তর ও দক্ষিণ দিকে মসজিদের ছাদ থেকে পানি নিষ্কাশনের জন্য নালি রয়েছে।

কেন্দ্রীয় মিহরাব বরাবর কিবলা দেওয়াল বাইরের দিকে উদ্গত। কিবলা দেওয়ালের বাইরের দিকে অফসেট ও রিসেস (recess) রয়েছে। এ দিকে পোড়ামাটির প্রচুর নকশা রয়েছে।

মসজিটির চার কোনায় পরবর্তীকালে সংস্কারকৃত অষ্টভুজাকৃতির বুরুজ আছে। তবে বুরুজগুলোর আদি অবস্থার গোলাকার নিম্নাংশ দেখা যায়। গম্বুজগুলোর ওপরে ধাপবিশিষ্ট কয়েকটি বৃত্তাকার চক্রের ওপর ফিনিয়াল আছে। বাংলার অন্য কোথাও এরূপ দেখা যায় না। মসজিদের প্রধান প্রবেশ-পথের ওপর স্থাপিত শিলালিপি থেকে জানা যায় যে, সুলতান জালালউদ্দীন ফতেহ শাহের আমলে ১৪৮৩ খ্রিষ্টাব্দে মালিক আল মু’আজ্জম মালিক কাফুর মসজিদটি নির্মাণ করেন।

লেখক : প্রত্নতত্ত্ববিদ, আর্ট হিস্টোরিয়ান ও গবেষক