ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঈমান-আকিদার হেফাজত ও জাতির প্রতি দায়বদ্ধতার শিক্ষা দেয়া আলেমদের দায়িত্ব

অধ্যাপক শাব্বির আহমদ
ঈমান-আকিদার হেফাজত ও জাতির প্রতি দায়বদ্ধতার শিক্ষা দেয়া আলেমদের দায়িত্ব

নবীদের উত্তরসূরি হিসেবে কোরআন-সুন্নাহর আলোকে জাতিকে নির্দেশনা দেয়া আলেম সমাজের দায়িত্ব ও কর্তব্য। কল্যাণের প্রতি আহ্বান জানানো ও অকল্যাণের পরিণতি সম্পর্কে সজাগ করতে আলেমদের স্বয়ং আল্লাহ ও মহানবী (সা.) নির্দেশ দিয়েছেন। মানুষের ঈমান-আকিদার হেফাজত করা, মানুষকে পরকালমুখী করা, প্রচলিত শিরক-বিদআত ও কুসংস্কার রদ করা এবং শরিয়তবিরোধী সব কর্মকাণ্ড প্রতিরোধে ভূমিকা পালনের শিক্ষার পাশাপাশি দেশপ্রেম এবং জাতির প্রতি দায়বদ্ধতা ও ভালোবাসার শিক্ষা দেয়া আলেমদের অন্যতম দায়িত্ব। কোনো অবস্থাতেই আলেম সমাজের পক্ষে এ দায়িত্ব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

ইসলামী চিন্তাধারার অনুসারীদের মধ্যে বুদ্ধিবৃত্তিক ও অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করতে হবে। একে অন্যকে অভিযুক্ত করার প্রবণতা পরিহার করে মতপার্থক্যের যেসব বিষয় রয়েছে, সেগুলোকে সংলাপের মধ্য দিয়ে নিষ্পত্তি ও সংশোধন করা গেলে মুসলিম উম্মাহকে কার্যকর ঐক্যবদ্ধ ও স্বাতন্ত্র্যমণ্ডিত করে তোলা সম্ভব। উম্মাহর ক্রান্তিলগ্নে সব মুসলিমকে একত্রিত করার দায়বদ্ধতাকে বিশেষভাবে উপলব্ধি করতে হবে। সংযমের মাধ্যমে মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ব ও সাদৃশ্যের বন্ধনকে জোরদার করতে হবে এবং পরিত্যাগ করতে হবে শত্রুতা ও বিভাজনের প্রবণতা। একই সঙ্গে চরমপন্থা, সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে এবং অন্যান্য ধর্মের অনুসারীদের সঙ্গেও মুসলমানদের সর্বোত্তম সৌজন্যতাণ্ডসহযোগিতার মনোভাব গড়ে তুলতে উদ্বুদ্ধ করতে হবে। গত ২১ জানুয়ারি চট্টগ্রাম সাতকানিয়া উপজেলার মাদার্শা বাবুনগর মক্কারবাড়ির মাদ্রাসা ইয়াছিন মক্কী আল্ কাছেমিয়্যাহ্ হেফজখানা এতিমখানা ও আল্লামা নুরুল হুদা (রহ.) স্মৃতি সংসদের যৌথ উদ্যোগে ষষ্ঠ ইসলামী মহাসম্মেলন বক্তারা এ কথা বলেন।

স্থানীয় বাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ইসলামি মহাসম্মেলনের উদ্বোধন করেন মাহফিল বাস্তবায়ন কমিটির আহ্বায়ক, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য, আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান আল্লামা প্রফেসর ড. আবু রেজা মুহাম্মাদ নেজামুদ্দিন নদভী।

বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন যথাক্রমে প্রবীণ আলেম, লোহাগাড়া পদুয়া হেমায়াতুল উলুম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা সরওয়ার কামাল আজিজি, জামিয়া জিরি পটিয়ার মহাপরিচালক হাফেজ মাওলানা খোবাইব বিন তৈয়ব, সাতকানিয়া ছমদরপাড়া মাদ্রাসার মুহতামিম মাওলানা আবুল হাছন, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন।

মেহমান হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম এর মহাপরিচালক আল্লামা ইয়াহিয়্যাহ দা.বা, আল জামেয়া আল ইসলামিয়া পটিয়া, চট্টগ্রামের মহাপরিচালক আল্লামা ওবাইদুল্লাহ হামযা, খতিবুল উম্মাহ আল্লামা হাফিজুর রহমান ছিদ্দিকী কুয়াকাটা, আল্লামা ড. আ ফ ম খালিদ হোসাইন, আল্লামা মুফতি রেজাউল করিম আবরার, মুফতি হাবিবুল ওয়াহেদ, মাওলানা হোসাইন আল মাহমুদ, মাওলানা হেলাল উদ্দিন, মাওলানা আবদুল্লাহ আল মারুফ প্রমুখ। সম্মানিত অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) বোর্ড ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দীন মোহাম্মদ, সাতকানিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী, বিশিষ্ট শিল্পপতি আলহাজ আবদুশ শুকুর প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত