ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বায়তুশ শরফের বার্ষিক ইছালে সওয়াব মাহফিল সম্পন্ন

অধ্যাপক শাব্বির আহমদ
বায়তুশ শরফের বার্ষিক ইছালে সওয়াব মাহফিল সম্পন্ন

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ কর্তৃক দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া কুমিরাঘোনা আখতরাবাদে আয়োজিত ৩ দিনব্যাপী বার্ষিক ইছালে সওয়াব মাহফিল দেশ, জাতি, মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বায়তুশ শরফের পীর আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীর (ম.জি.আ) হৃদয়স্পর্শী দীর্ঘ বিশেষ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ১১ ফেব্রুয়ারি শনিবার সমাপ্ত হয়। এ সময় কুমিরাঘোনা আখতরাবাদ ময়দান থেকে ভেসে আসা লাখো লাখো মুসল্লির কান্নাজড়িত কণ্ঠে আমিন, আমিন ধ্বনি আশপাশের পরিবেশকে ভারি করে তোলে।

মাহফিলে স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন রেজভী, কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল ইসলাম মাসুদসহ বিপুল সংখ্যক সরকারি ও বেসরকারি পদস্থ কর্মকর্তা, পীর-মাশায়েখ, আলেমণ্ডওলামা, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, গবেষক ও লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। মাহফিলের বিশাল প্যান্ডেলে তিল ধারণের ঠাঁই ছিল না। ফলে অসংখ্য মুসল্লিকে আশপাশের বাড়ি ঘরের আঙিনায়, রাস্তার ধারে বসে পড়ে মোনাজাতে অংশ নিতে দেখা যায়।

তিন দিনব্যাপী মাহফিলে বিশেষায়িত ওলামা-মাশায়েখদের তাকরির ছাড়াও তরিকতে আলিয়া কাদেরিয়ার প্রশিক্ষণ ও জিকির-আজকার অনুষ্ঠিত হয়। প্রতি বছর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান বাস, ট্রাক, মাইক্রো, কার, পাজেরো জিপে করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে তিন দিনব্যাপী ইছালে সওয়াব মাহফিলে অংশগ্রহণ করে থাকেন। মাহফিলের আশপাশ এলাকায় তাঁবু টাঙিয়ে ভক্ত-অনুরাগী অতিথিরা অবস্থান করেন।

উল্লেখ্য, বড়পীর গাউছুল আজম হজরত মহিউদ্দন আবদুল কাদের জিলানী (রহ.) এর স্মরণে বায়তুশ শরফের প্রাণপুরুষ কুতুবুল আলম শাহসুফি হজরত মাওলানা মীর মোহাম্মদ আখতর (রহ.) প্রায় সাত দশক আগে কুমিরাঘোনায় এই মাহফিলের প্রবর্তন করেন। ১৯৭১ সালে তার ইন্তেকালের পর বায়তুশ শরফের প্রধান রূপকার হাদিয়ে জামান শাহ্সুফি মাওলানা আবদুল জব্বারের (রহ.) হাতে এই ইছালে সওয়াব মাহফিলের সুনামণ্ডসুখ্যাতি জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে পড়ে। ১৯৯৮ সালে তার ইন্তেকালের পর তার ছায়াসাথী বাহারুল উলুম, বায়তুশ শরফের মরহুম পীর সাহেব শাহসুফি মাওলানা মুহাম্মদ কুতুব উদ্দিনের (রহ.) তত্ত্বাবধানে মাহফিলটি পরিচালিত হয়। ২০২০ সালে তার ইন্তেকালের পর বায়তুশ শরফের বর্তমান রাহবার, বিশিষ্ট ইসলামী গবেষক, লেখক আল্লামা শায়খ মুহাম্মদ আবদুল হাই নদভী (ম.জি.আ) এর পরিচালনায় ২০২১ ইং থেকে মাহফিলটি পরিচালিত হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত