ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘মধ্যযুগে মুসলিম বিশ্বে ইসলামি মিনিয়েচার শিল্পের বিকাশ ও প্রসার’ শীর্ষক সেমিনার

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

ইসলামিক আর্টস অর্গানাইজেশন বাংলাদেশ’র উদ্যোগে ২৯ আগস্ট, ২০২৩ মঙ্গলবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটার ভবনের আর.সি মজুমদার অডিটরিয়ামে এক বিশেষ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের অনারারি প্রফেসর ও ইসলামিক আর্টস অর্গানাইজেশন বাংলাদেশ’র সভাপতি ড. নাজমা খান মজলিস মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান, এনডিসি। পবিত্র কোরআন তেলাওয়াতের পর ইসলামিক আর্টস অর্গানাইজেশন বাংলাদেশ প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও এর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান, এনডিসি। অতঃপর ড. খান মজলিসের সংক্ষিপ্ত জীবনীর পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. খোন্দকার আলমগীর। প্র্রবন্ধকার ড. খান মজলিস তার প্রবন্ধে ইসলামি শিল্পকলা চর্চার সূচনা ও এর বিভিন্ন উৎস এবং মধ্যযুগের মুসলিম বিশ্বের বিশেষত এশিয়া অঞ্চলের ক্ষুদ্রাকৃতির চিত্রকলার বিভিন্ন ধারা আলোচনা করেন। নির্ধারিত আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের প্রফেসর ড. একেএম খাদেমুল হক বিভিন্ন সূত্রের উল্লেখ করে বলেন, ধর্মীয় বিষয় ও ধর্মবিষয় এক নয়।

এ রকম বিষয় চিত্রকলা ও ইসলামি শিল্পকলার অন্তর্ভুক্ত। ইসলামবিরোধী শিল্পকলা ইসলামি শিল্পকলার অন্তর্ভুক্ত নয়। প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর নজরুল ইসলাম ইসলামিক আর্টস অর্গানাইজেশন বাংলাদেশ’র এ রকম একটি সেমিনার আয়োজনের উদ্যোগকে স্বাগত জানান।

তিনি শিল্পকলা চর্চার প্রসার কামনা করেন ও শিক্ষাব্যবস্থার বিভিন্ন স্তরে এটি অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের চেয়ারম্যান প্রফেসর আতাউর রহমান বিশ্বাস ইসলামি শিল্পকলা চর্চায় ইসলামিক আর্টস অর্গানাইজেশনকে সহযোগিতার জন্য সবার প্রতি আহ্বান জানান। আলোচনায় অংশগ্রহণ করেন ড. শরীফ উদ্দীন আহমদ, ইঞ্জিনিয়ার নূরুল ইসলাম ও মুহম্মদ আশরাফুল ইসলাম। অনুষ্ঠান শেষে ইসলামিক আর্টস অর্গানাইজেশন বাংলাদেশ’র সহ-সভাপতি ও অনুষ্ঠানের সভাপতি রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান, এনডিসি উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।