ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউরোপের প্রতি আহ্বান

গাজায় গণহত্যা বন্ধ করতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন : স্পেন

গাজায় গণহত্যা বন্ধ করতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন : স্পেন

গাজায় গণহত্যা বন্ধ করতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে আহ্বান জানিয়েছে স্পেন। স্পেনের সামাজিক অধিকারবিষয়ক মন্ত্রী ইওন বেলারা ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন চলার মধ্যে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য ইউরোপীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইসরাইলকে দায়মুক্তির সঙ্গে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ করার সুযোগ দেয়ার জন্য গত (শনিবার) স্প্যানিশ ভাষায় এক্স পেইজে এক ভিডিও বার্তায় বেলারা বিশ্ব নেতাদের নিন্দা জানিয়ে এই আহ্বান জানান।

ভিডিও বার্তায় তিনি বলেন, ‘গাজা উপত্যকা একটি নারকীয় রাত পার করেছে। ইসরাইল শুধু নারী, শিশু ও বয়স্ক মানুষকে ব্যাপকভাবে বোমাবর্ষণ করছে না বরং সব যোগাযোগ বন্ধ করে দিয়েছে। গাজা উপত্যকায় ইন্টারনেট ও ফোন যোগাযোগ কেটে দেয়া হয়েছে।’

ইওন বেলারা বলেন, ইউরোপীয় দেশগুলোর ‘নিষ্ক্রিয়তা’ ইসরাইলকে ‘পরিকল্পিত গণহত্যার সহযোগী’তে পরিণত করছে। যেহেতু ইসরাইলের আন্তর্জাতিক মিত্ররা ‘তার দায়মুক্তির নিশ্চয়তা’ দিয়েছে সে কারণে তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে নৃশংসতা চালিয়ে যাচ্ছে।

বেলারা আরো বলেন, ‘ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করুন, এই গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করুন এবং দৃঢ় সংকল্প নিয়ে আসুন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আন্তর্জাতিক অপরাধ আদালতের সামনে নিয়ে যাই, যাতে তার যুদ্ধাপরাধের বিচার করা যায়।’

তিনি আরো বলেন, ‘আমাদের এখন কাজ করতে হবে, কাল দেরি হয়ে যাবে; আমাদের আজই করতে হবে।’

সূত্র : পার্সটুডে

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত