ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাল্টাপাল্টি কর্মসূচিতে অচলাবস্থায় বি.বাড়িয়া আদালত

পাল্টাপাল্টি কর্মসূচিতে অচলাবস্থায় বি.বাড়িয়া আদালত

আইনজীবী ও বিচারবিভাগীয় কর্মচারীদের পাল্টাপাল্টি কর্মসূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলা জজ আদালত ও ব্রাহ্মণবাড়িয়া সিজিএম আদালত এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টা থেকে জেলা বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশনের উদ্যোগে আদালতে কর্মবিরতি ও মানবন্ধন পালন করায় আদালতের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ ফারুকের বিরুদ্ধে আইনজীবীদের নিয়ে আপত্তিজনক মন্তব্যের প্রতিবাদে গত ১ জানুয়ারি থেকে ওই আদালত বর্জন করে আসছিলেন আইনজীবীরা। উদ্ভূত পরিস্থিতি নিয়ে গত মঙ্গলবার সংশ্লিষ্ট বিচারকরা নিজেদের মধ্যে সভা করেন। ওইদিন নির্ধারিত সময়ের বেশ পরে আদালতের কার্যক্রম শুর হয়। এদিকে গতকাল বুধবার বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন পূর্ব ঘোষণা না দিয়ে উপরে উল্লেখিত বিভিন্ন অভিযোগের প্রতিবাদে আদালত প্রাঙ্গণে মানববন্ধন ও কর্মবিরতি শুরু করলে বিচারাঙ্গনে অচলাবস্থার সৃষ্টি হয়। বিড়ম্বনা শিকার হন জেলা বিভিন্ন প্রান্ত থেকে আসা সাধারণ বিচারপ্রার্থীরা।

এদিকে সদর উপজেলার বিশ্বরোডের বিচার প্রার্থী আবুল কাশেম বলেন, তীব্র শীতের মধ্যে সকালে কোর্টে এসে দেখি কোর্টে তালা ঝুলছে। আজ আমার মামলার তারিখ বুঝতে পারছি না কী হবে। মানববন্ধন চলাকালে কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কাজী উজ্জল ইসলাম বলেন, বিচার কাজে নগ্ন হস্তক্ষেপ, এজলাশে প্রবেশ করে নথি ছিনিয়ে নেয়া, কর্মচারীদের মারধর করার প্রতিবাদে কতিপয় আইনজীবীর বিরুদ্ধে আমরা আজ এ মানববন্ধন ও কর্মবিরতি পালন করছি। এসব অন্যায়ের বিরুদ্ধে সুষ্ঠু বিচার দাবি করেন।

মানববন্ধনে বক্তব্য দেন মেহেদি হাসান, মো. নিশাত খান, মো. আবদুল ওয়াহাব, জেরিন আফরিন, মুহাম্মদ শরীফ উদ্দিন, জসীম উদ্দিন প্রমুখ।

এদিকে সকালে শত শত আইনজীবী আদালত প্রাঙ্গণে এসে বিচারবিভাগীয় কর্মচারীদের মানববন্ধন ও কর্মবিরতি পালন দেখে বিস্ময় প্রকাশ করেন। এসময় শত শত আইনজীবী জেলা বার অ্যাসোসিয়েশন ভবনের সামনে জড়ো হয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয় ব্যক্ত করতে থাকেন। এক পর্যায়ে আইনজীবীরা আদালত প্রাঙ্গণে জেলা জজ নিগার সুলতানার পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করেন ।

জেলা আইনজীবী সমিতির সভাপতি আইনজীবী তানভীর ভূঁইয়া বিচার বিভাগীয় কর্মচারী ইউনিয়নের আনীত অভিযোগ অস্বীকার করে জানান, আশা করি জেলা জজ মহোদয়ের শুভবুদ্ধির উদয় হবে। আমরা মাননীয় আইনমন্ত্রী ও আইন সচিবের প্রতি সম্মান দেখিয়ে এখনো কোনো কর্মসূচি দিইনি। পরিস্থিতি ঘোলাটে করা হলে জেলা জজের অপসারণ না হওয়া পর্যন্ত আমরা আদালত বর্জন করতে বাধ্য হবো।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে বিচার বিভাগীয় কর্মচারীদের অন্যায় মানববন্ধন ও কর্মবিরতির ফলে বিচারপ্রার্থীদের সীমাহীন দুর্ভোগের প্রতিবাদে এবং আইনজীবীদের চলমান আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বুধবার দুপুরে আইনজীবী সহকারী সমিতির এক জরুরি সভা সমিতি ভবনে অনুষ্ঠিত হয়। আইনজীবী সহকারী সমিতির সভাপতি রিয়াজুল করিম খান খায়েসের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক ছেনু ভূঁইয়া, সদস্য মামুনুর রশীদ, উত্তম ঘোষ, বাবুল মিয়া প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত