ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ছাত্রলীগ নীতি ও আদর্শ নিয়ে কাজ করে : খাদ্যমন্ত্রী

ছাত্রলীগ নীতি ও আদর্শ নিয়ে কাজ করে : খাদ্যমন্ত্রী

সারা দেশে গতকাল বুধবার নানা আয়োজনে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

নওগাঁ : ছাত্রলীগ নীতি ও আদর্শ নিয়ে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ছাত্রলীগ দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় বায়ান্নোর ভাষা আন্দোলন, চুয়ান্নোর প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, আটান্নোর আইয়ুববিরোধী আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে বাঙালির মুক্তির সনদের দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, সত্তুরের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং একাত্তরে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল-সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ। দলীয় কার্যালয়ের সামনে আলোচনায় প্রধান অতিথি হিসেব ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার। এতে সভাপতিত্ব করেন জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী। এ সময় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য শাহীন মনোয়ারা হক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদ জাহাঙ্গীর সোহেল, বিভাষ মজুমদার গোপাল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিমান কুমার রায় প্রমুখ।

ফেনী: সকালে বেলুন ও পায়রা উড়িয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। ফেনী জেলা ছাত্রলীগের আয়োজনে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও উন্নয়নের প্রচারণামূলক একটি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি বেলা ১২টায় ফেনী পাইলট হাইস্কুল মাঠ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফেনী পৌরসভায় এসে শেষ হয়। এরপর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, রক্তদান কর্মসূচি, শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষ বিতরণ, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাফেজ আহম্মদ। এ সময় বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, জেলা ছাত্রলীগের সভাপতি তোফায়েল আহমেদ তপু ও সাধারণ সম্পাদক নুরুল করিম জাবেদ।

লালমনিরহাট: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জেলা ছাত্রলীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় এর আনুষ্ঠানিকতা। পরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে ছাত্রলীগের সহস্রাধিক নেতাকর্মী অংশগ্রহণ করেন। শেষে জেলা ছাত্রলীগ অফিস চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাদল আশরাফ, যুগ্ম সম্পাদক গোলাম মোস্তফা স্বপন, যুগ্ম সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন খান, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, পৌর আওয়ামী লীগের সভাপতি মোফাজ্জল হোসেন, সম্পাদক কাজী নজরুল ইসলাম তপন প্রমুখ।

পিরোজপুর: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি, সমাবেশসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জেলা প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে ব্যানার ও ফেস্টুন হাতে মিছিল নিয়ে জড়ো হয়ে জেলা শাখার সভাপতি অনিরুজ্জামান অনিক ও সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ সজলের নেতৃত্বে সংগঠনের বিপুল নেতাকর্মীর অংশগ্রহণে শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে আনন্দ র্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি দি গোপাল কৃষ্ণ টাউন ক্লাব সড়ক হয়ে সোহরাওয়ার্দী কলেজ ছাত্র সংসদে গিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগ সভাপতি আক্তারুজ্জামান ফুলু, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের আহ্বায়ক সিকদার চাঁন, জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউল আহসান জিয়া, জেলা পুজা উদযাপন কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোপাল বসু, সাবেক ইউপি চেয়াম্যান মো. দিদারুজ্জামান শিমুল, স্বেচ্ছাসেবক লীগ নেতা মোস্তাফিজর রহমান সোহাগ, শেখ হাসান মামুন, শিবলী রহমান শুভ, সাইফুল আলম খান রাসেল, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোমেন মোর্শেদ শুভ্র, সুকান্ত হালদার, রাব্বি ইসলাম অপু, সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অভিরুজ্জামান অভিক প্রমুখ।

পাবনা : এ উপলক্ষ্যে দুপুরে জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রা শেষে শহরের আব্দুল হামিদ সড়কে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ হয়। পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত মহিলা আসন সংসদ সদস্য নাদিয়া ইয়াসমিন জলি, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সোহেল হাসান শাহীন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মীর রবিউল ইসলাম সীমান্ত প্রমুখ। পরে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন দলীয় নেতাকর্মীরা।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আনন্দ মিছিল, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রানা আহমেদের নেতৃত্বে উপজেলা পরিষদ ডাকবাংলো চত্বর এক বিশাল আনন্দ মিছিল বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফের ডাকবাংলো চত্বরে এসে শেষ হয়। মিছিল শেষে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াছিন আরাফাত, ওয়ালী উল্লাহ, ফরিদুল ইসলাম বাবু, সাংগঠনিক সম্পাদক আবুল বাশার হৃদয়, আঠারবাড়ি ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মাজেদুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

দুমকি (পটুয়াখালী): দুমকি উপজেলা সভাপতি মো. রফিকুল ইসলাম জীবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সবুজ সিকদারের পরিচালনায় প্রথমে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মীরা থানা ব্রিজ এলাকা থেকে র‌্যালি বের করে এবং উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিনেমা হল এলাকায় গিয়ে শেষ করে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন হারুন অর রশিদ হাওলাদার, বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক শাহজাহান আকন সেলিম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শ্রীরামপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম সালাম, মুরাদিয়া ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান সিকদার, আঙ্গারিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ গোলাম মর্তুজা, পাঙ্গাসিয়া ইউপি চেয়ারম্যান গাজী নজরুল ইসলাম, মাওলানা আলমগীর হোসেন, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন মোল্লা, সাংগঠনিক সম্পাদক ইউনুচ আলী মৃধা, আবুল হোসেন, দপ্তর সম্পাদক অধ্যাপক মাইনুল ইসলাম প্রমুখ।

পটিয়া : পটিয়া উপজেলা ছাত্রলীগ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য শোভাযাত্রা ও কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে উপজেলা ছাত্রলীগের সভাপতি আরাফাত শাকিল ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাম্মদ কোরবান আলী, দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোরশেদ আলম অভি, রবিউল হাসান ইবলু, যুগ্ম সাধারণ সম্পাদক আবু তৈয়ব মো. সোহেল। এছাড়াও পটিয়া উপজেলা, ইউনিয়ন ছাত্রলীগের নেতারা এতে উপস্থিত ছিলেন।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত