স্বদেশ প্রত্যাবর্তন দিবস

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সারা দেশে গতকাল মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে দিবসের অনুষ্ঠানমালার সূচনা করেন রবির ভিসি প্রফেসর ড. মো. শাহ্ আজম। ভিসি বলেন, মুক্তিযুদ্ধে বিজয় লাভের পর বাঙালি যে আনন্দ লাভ করেছিল, অবিসংবাদিত নেতাকে ফিরে পাওয়ার পর সে আনন্দ পূর্ণতা লাভ করে। একাত্তরের ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় সূচিত হলেও আকাঙ্ক্ষা অপূর্ণ রয়েছিল। কারণ, বাঙালি জাতির শৃঙ্খলমুক্তির স্বপ্নদ্রষ্টা, বাংলাদেশ নামক কাব্য যিনি রচনা করেছিলেন, ‘পোয়েট অব পলিটিক্স’ খ্যাত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাঙালি তখনও কাছে পায়নি। পাকিস্তানের একটি কারাগারে মৃত্যুদণ্ডের আদেশ দিয়ে তাকে বন্দি করে রাখা হয়েছিল। বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের অব্যাহত চাপে ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে পাকিস্তান সরকার মুক্তি দিতে বাধ্য হলে তিনি লন্ডন ও দিল্লি­ হয়ে ১০ জানুয়ারি বাংলাদেশে পৌঁছান।

বগুড়া : বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পলবেসরা অডিটোরিয়ামে এ উপলক্ষ্যে আলোচনা সভা করা হয়। এতে সভাপতিত্ব করেন অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী। তিনি বলেন, বাঙালি জাতির বহু আন্দোলন-সংগ্রামে অর্জিত স্বাধীনতা পূর্ণতা পায় জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানি হায়নারা বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান-এমপির নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধিসৌধ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে গভীর শ্রদ্ধা জানায় কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা। পরে বঙ্গন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তারা। এরপর টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপয্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেন নেতার্মীরা।

লালমনিরহাট : জেলা আওয়ামী লীগ অফিসে জাতীয় পতাকা উত্তোলন শেষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল হক পাটোয়ারী ভোলার সভাপতিত্বে আরো বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ গোলাম মোস্তফা স্বপন, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহসেনা বেগম মিনা, পৌর আওয়ামী লীগের সভাপতি মোফাজ্জল হোসেন, সম্পাদক কাজী নজরুল ইসলাম তপন, জেলা ছাত্রলীগের সভাপতি রাশেদ জামান বিলাশ প্রমুখ।

পাবনা : এ উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, পৌর আওয়ামী লীগের সভাপতি তসলিম হাসান সুমন, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক তৌফিকুল আলম তৌফিক, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুন্নাহার রেখা, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রাব্বিউল ইসলাম সীমান্ত প্রমুখ।

নীলফামারী : এ উপলক্ষ্যে সদর উপজেলা আওয়ামী লীগ এবং স্বেচ্ছাসেবক লীগ নীলফামারী আওয়ামী লীগ কার্যালয় থেকে র‌্যালি বের করে বঙ্গবন্ধু চত্বরে সমবেত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। উপজেলা সভাপতি আবুজার রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমানের সঞ্চালনায় বক্তব্য দেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, স্বেচ্ছাসেবক লীগের সেক্রেটারি দীপক চক্রবর্তী, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাফর সাদিক তুহিন প্রমুখ।

নাটোর : শহরের কান্দিভিটুয়া এলাকায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় এক মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়। আলোচনা সভা শেষে শীতার্ত মানুষের মাঝে ১ হাজার কম্বল বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মালেক শেখ, জেলা আওয়ামী লীগ সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোর্তজা আলী বাবলু প্রমুখ।

ফেনী : ফেনী সাংবাদিক ইউনিয়ন-এফইউজের উদ্যোগে কবি নবীন চন্দ্র সেন কালচারাল সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সচেতন নাগরিক কমিটির ফেনী জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন নান্নু। বিশেষ অতিথির বক্তব্য দেন ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপন, স্টারলাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, জেলা ক্যমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সাধারণ সম্পাদক পুলিন দেবনাথ, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি রবিউল হক রবি, মুহাম্মদ আবু তাহের ভূঞা, জহিরুল হক মিলু। ফেনী সাংবাদিক ইউনিয়নের সভাপতি যতন মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জহিরুল হক মিলন এবং কোষাধ্যক্ষ সৈয়দ মনির আহমদের সঞ্চালনায় আরো বক্তব্য দেন, ফেনী সাংবাদিক ইউনিয়নের সদস্য এমএ জাফর ভূঞা প্রমুখ।