ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিষিদ্ধ ট্রাক্টরে নষ্ট হচ্ছে পাকা সড়ক

নিষিদ্ধ ট্রাক্টরে নষ্ট হচ্ছে পাকা সড়ক

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় বালিথুবা গ্রামে ফসলি জমিতে বন্ধ করে দেয়া অবৈধ ইটভাটা পুনঃরায় চালু করা হয়েছে। এতে নষ্ট হয়েছে যাচ্ছে, কৃষি আবাদ এবং মূল্যবান গ্রামীণ পাকা সড়ক। ট্রাক্টর দিয়ে জমি থেকে মাটি কেটে সড়ক দিয়ে আনার সময় স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের চলাচল ব্যাহত হচ্ছে। কৃষিজমি রক্ষার্থে ইটভাটা বন্ধ করে দেয়ার দাবি এবং ক্ষোভ প্রকাশ করেছেন কৃষক, সাধারণ মানুষ ও স্থানীয় জনপ্রতিনিধি।

বালিথুবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, কৃষকরা আমার কাছে অভিযোগ দিয়েছে। আমি বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানিয়েছি। আমি প্রশাসনের কাছে অনুরোধ করব অবৈধ এ ইটভাটা খুব দ্রুত সময় যেন বন্ধ করে দেয়া হয়।

মেসার্স মা-রহমত ব্রিকস নামে ইটভাটার মালিক আলম তপদার জানান, আগে যারা ইটভাটা চালাতেন, তাদের কাছ থেকে ভাড়া নিয়েছেন। তিনি উত্তেজিত হয়ে বলেন, আমার সব কাগজপত্র আছে। যত পারেন সংবাদ প্রচার করেন, আমার কোনো সমস্যা নেই।

সদরের জ্যেষ্ঠ কৃষি কর্মকর্তা আয়শা আক্তার জানান, ফসলি জমিতে ইটভাটা দেয়া হলে ওই জমিসহ আশাপাশের জমির ক্ষতি হয়। ইটভাটার আশাপাশে ফলের গাছ থাকলে সেগুলোরও ফলন কমে যায়। এই বিষয়ে আমি অনুরোধ করব-গ্রামের ফসলি জমিতে ইটভাটা না দিয়ে নদীকেন্দ্রিক করা উচিত এবং মাটিও অন্য উপায়ে সংগ্রহ করা উচিত। তাহলে আমাদের ফসলি জমিগুলো রক্ষা পাবে।

পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হান্নান জানান, জেলায় ৯৩টি ইটভাটা। এর মধ্যে ৫৩টি বৈধ। গত বছর আমরা অভিযান পরিচালনা করে ব্যবস্থা গ্রহণের পর এ বছর ১৫টি বন্ধ রয়েছে। অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে আমাদের অভিযান শুরু হয়েছে। বালিথুবা গ্রামের হাজী আব্দুল ওয়াদুদ অ্যান্ড মিয়াজী ব্রিকস ইটভাটা অনেক আগে বন্ধ করে দেয়া হয়েছিল। জানতে পেরেছি আমাদের কোনো ধরনের ছাড়পত্র ও অনুমোদন ছাড়া আলম তপাদার নামে ব্যবসায়ী মেসার্স মা-রহমত ব্রিকস নামে অবৈধভাবে ইটভাটা চালু করেছেন। এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিসহ অনেকেই আমাদের কাছে অভিযোগ করেছেন। আমরা খুব দ্রুত সময়ের মধ্যে এটি বন্ধ করার ব্যবস্থা গ্রহণ করব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত