ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তথ্য গোপন করে মাস্টার ট্রেইনারে নিয়োগ

তথ্য গোপন করে মাস্টার ট্রেইনারে নিয়োগ

নতুন শিক্ষা বর্ষের শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের শিখন কার্যক্রমের জন্য জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক (মাস্টার ট্রেইনার) হিসেবে ব্যক্তিগত তথ্য গোপন করে উপজেলা পর্যায়ে বিষয় ভিত্তিক প্রশিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে এখন শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছেন কাউখালী উপজেলার গন্ধর্ব জানকী নাথ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (বাংলা) আল মাহামুদ।

জানা যায়, চলতি বছর থেকে ষষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু করা হয়েছে। এজন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের বিষয় ভিত্তিক ৫ দিনের প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেন। সে লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিষয় ভিত্তিক শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষকদের (মাস্টার ট্রেইনার) জন্য শিক্ষা অধিদপ্তর গত ২১ সেপ্টেম্বর২০২২ তারিখে যোগ্য ইনডেক্সধারী উপজেলা পর্যায়ে শিক্ষকদেরকে ২২ সেপ্টেম্বর ২০২২ থেকে ৫ অক্টোবর ২০২২ এর মধ্যে ইএমআইএস ওয়েব সাইডে এনসিএফ মডিউলে আগ্রহীদের উক্ত লিংকের মাধ্যমে আবেদনের জন্য নির্দেশনা দেন। উক্ত লিংকের আবেদন ফরমে বিষয় ভিত্তিক প্রশিক্ষক হিসেবে আবেদনের জন্য একজন শিক্ষককে বি-এড/এম-এড পাশ ও ন্যূনতম ৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। সেখানে গন্ধর্ব জানকী নাথ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (বাংলা) আল-মাহামুদ এনটিআরসিএ কর্তৃক নিয়োগ প্রাপ্ত হয়ে গত ২৯ জানুয়ারি ২০২২ তারিখ ওই বিদ্যালয়ে যোগদান করে এমপিওভুক্ত হন। সে হিসাবে তার শিক্ষাকতার অভিজ্ঞতা ১ বছরের কম থাকলেও তিনি ৫ বছরের অভিজ্ঞতা দেখিয়ে ও বি-এড অধ্যায়নরত অবস্থায় থাকায় বি-এড পাশ দেখিয়ে প্রশিক্ষকের আবেদন ফরমটি পূরণ করে মাস্টার ট্রেইনার হিসেবে নির্বাচিত হন। তিনি মাস্টার ট্রেইনার হিসেবে নির্বাচিত হয়ে গত ডিসেম্বর মাসে বাগেরহাটে প্রশিক্ষণ গ্রহণ করেন।

বর্তমানে তিনি এখন মাস্টার ট্রেইনার হিসেবে ভান্ডারিয়া ভেনুতে শিক্ষকদেরকে প্রশিক্ষন প্রদান করছেন। অভিযুক্ত শিক্ষক আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, আমি বিদ্যালয়ে এক বছর চাকরি করলেও এর আগে ২০১২ সালে থেকে দীর্ঘদিন যাবৎ কোচিং এবং স্কুলের সাথে জড়িত ছিলাম। এ অভিজ্ঞতার আলোকে আমি মাস্টার ট্রেইনার হিসাবে আবেদন করি। আমি ২০১৯ সালে যশোর সরকারি ট্রেনিং কলেজে ভর্তি হয়ে এ বছর বিএড কোর্স সম্পূর্ণ করেছি।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত