আমনের পর সরিষায় খুশি কৃষক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আজাহার আলী, বগুড়া

বগুড়ার সারিয়াকান্দিতে এবার সরিষার ফসল ভালো হয়েছে। দামও ভালো বাজারে। আমন ধান কাটার পর সরিষা লাগিয়ে জমি থেকে ভালো ফলন পাচ্ছেন কৃষকরা। এ অবস্থায় কৃষকরা সরিষার কালো দানাকে কালো মানিক বলেছেন। ফুলবাড়ী ইউনিয়নের রামনগর গ্রামের চাষি বেলাল হোসেন বলেন, আমি ৬০ শতাংশ জমিতে বিআর ৪৯ জাতের ধান লাগিয়েছিলাম। ফসলটি কার্তিক মাসের প্রথম দিকে কর্তনের পর জমিতে বারি-১৪ জাতের সরিষা বপন করেছি। কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মীদের পরামর্শক্রমে এ ফসলের ভালো ফলন আশা করছি। কামালপুর ইউনিয়নের বিবিরপাড়া গ্রামের চাষি মহসিন আলী বলেন, সরিষার আবাদ যথেষ্ট ভালো হয়েছে। আবহাওয়া ভলো থাকায় এ আবাদের ভালো ফলন আশা করছি। আমার ৪০ শতাংশ জমিতে সরিষার কালো দানা দেখে মনে হচ্ছে কালো মানিক ফলেছে আমার জমিতে। 

উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা কুদরত আলী বলেন, এ এলাকায় সরিষার আবাদের পরিমাণ বেড়েছে। গত বছর আবাদ হয়েছিল ২ হাজার ৫১০ হেক্টর জমিতে, এবার বেড়ে চাষ হয়েছে ২ হাজার ৮৫০ হেক্টর জমিতে। সরিষার আবাদে তিন ধরনের লাভ রয়েছে। একদিকে পাতা ও হলুদ ফুল মাটিতে পড়ে জমির উর্বরতা বৃদ্ধি পায় ও সরিষার ফুলের পাপড়ি থেকে মৌমাছি মধু সংগ্রহ করে এছাড়াও অল্পপরিশ্রম, খরচ কম ফসলটি ঘরে তুলে কৃষকরা আর্থিকভাবে লাভবান হয়ে থাকেন। 

উপজেলা কৃষি অফিসার মো. আব্দুল হালিম বলেন, ভোজ্য তেলের চাহিদা মেটাতে সরিষার আবাদ খুবই গুরুত্বপূর্ণ। আমন ধান কর্তন করে ভালোভাবে সরিষার আবাদ করা যায় তা অনেক কৃষকই জানেন না। তবে আমরা এই রবি ফসলটি বাড়াতে এ বছর প্রণোদনার সার, বীজ দিয়েছি। এ বছর চাষ বেড়েছে, আগামীতে আরো বেড়ে ভোজ্য তেলের চাহিদা মেটাতে এলাকার কৃষকরা ভূমিকা রাখবেন।