ভেজাল গুড়ের কারখানার সন্ধান

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ায় ভেজাল গুড় তৈরির কারখানাকে জরিমানা করা হয়েছে। এছাড়া নাটোরে ৬ গুড় ব্যবসায়ীকে জরিমানা করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান চালিয়ে ‘সাদেক তিললাই ও কদমা প্রস্তুতকারক’ প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার শহরের উত্তর পৈরতলায় এ অভিযান পরিচালিত হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা ও জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোহাম্মদ ফারহান ইসলাম। তিনি জানান, কারখানায় গিয়ে দেখা যায় চিনি পুড়িয়ে খাওয়ার উপযোগী নয় এমন রঙ, হাইড্রোজ ও সেকারিন মিশ্রিত করে ভেজাল খেজুরের গুড় তৈরি করা হচ্ছে। সেখান থেকে ১২০ কেজি ভেজাল গুড়, ১০০ কেজি ভেজাল তিললাই (কদমা) ও অননুমোদিত রঙ, হাইড্রোজ এবং সেকারিন জব্দ করা হয়েছে। তবে কারখানার মালিক সাদেক মিয়াকে পাওয়া না যাওয়ায় তার স্ত্রী বাহিজা বেগমকে নিরাপদ খাদ্য আইন ২০১৩ <২০১৩> লঙ্ঘন করায় ১ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নাটোর : গুরুদাসপুর ও সিংড়া উপজেলা থেকে ১৫ হাজার ৫০০ কেজি ভেজাল গুড় জব্দ করা হয়েছে।

এসময় ৬ গুড় ব্যবসায়ীকে ২ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করেন। গতকাল বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন নাটোর র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন।