মহাদেবপুরে শতাধিক দোকানঘর উচ্ছেদ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নওগাঁ প্রতিনিধি

নওগাঁর মহাদেবপুরে মসলার বাজারের দোকান ঘর উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন। গতকাল সোমবার অভিযান চালিয়ে এ বাজারের শতাধিক দোকান ঘর স্ক্যাবিটর মেশিন দিয়ে ভেঙে দেয়া হয়। এসময় র‍্যাব, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশীষ কুমার বসু।

জানা গেছে, মহাদেবপুর উপজেলা সদরের মসলার বাজারের ওই জায়গায় অস্থায়ীভাবে দোকান বসিয়ে প্রায় ২০ বছর ধরে শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী ব্যবসা করে আসছিলেন। ব্যবসার আয় থেকে তারা জীবিকা চালিয়ে আসছিলেন। পূর্ববতী ঘোষণা অনুযায়ী সেখানে সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে অস্থায়ী দোকানঘরগুলো স্ক্যাবিটর দিয়ে উচ্ছেদ করা হয়। এসময় দোকানীরা তাদের মালামাল সরিয়ে নেয়। তবে দোকানগুলো উচ্ছেদ করায় ব্যবসায়ীরা ক্ষতির মধ্যে পড়েছেন। ক্ষতিগ্রস্ত কালাম, বাবু শেখ, ময়েন, হাসান, মজিদ বাবু, আমিনুল, স্বপন, রাজু, রাকিবুল, জয়ন্তসহ ব্যবসায়ীরা জানান, তাদেরকে পুনর্বাসিত না করে উচ্ছেদ করায় আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। দ্রুত তাদেরকে বাজারের অন্য কোন স্থানে ব্যবসা পরিচালনা করার জন্য দোকান ঘর বরাদ্দেরও দাবী জানিয়েছেন এসব ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীরা।

সহকারি কমিশনার (ভূমি) মোসা. নুসরাত জাহান বলেন, সরকারি হাটের জায়গায় একটি সুপার মার্কেট নির্মাণের জন্য অবৈধভাবে নির্মিত দোকান ঘর উচ্ছেদ করা হয়েছে। ওই জায়গাটি খালি করতে তাদের একাধিকবার নোটিশ করা হয়েছে এমনকি মাইকিং করা হয়েছে। তবে নির্মিতব্য সুপার মার্কেটে এসব ক্ষুদ্র ব্যবসায়ীদের অগ্রাধিকার ভিত্তিতে দোকান ঘর বরাদ্দ দেয়া হবে বলেও তিনি জানান। এ বিষয়ে অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আশীষ কুমার বসু বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী অবৈধ দখলদার উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।