ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সরিষার ফলনে হাসছে প্রকৃতি

সরিষার ফলনে হাসছে প্রকৃতি

নীলফামারী গোটা জেলার বিস্তীর্ণ ফসলের মাঠ সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে। শীত মৌসুমে এবার বেশি হয়েছে সরিষার চাষ এই অঞ্চলে। অল্প খরচ ও স্বল্প সময়ের মধ্য সরিষার ফলন ভালো হয় বলে কৃষকরা সরিষা চাষে বেশি আগ্রহী হয়েছে বলে জানান কৃষি দপ্তর। সার ও সেচে কম লাগে স্বল্প পুঁজিতেই সরিষা চাষে লাভ বেশি হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

জেলা কৃষি অফিস জানায়, এ বছর সাড়ে ৬ হাজার হেক্টর জমিতে সরিষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আরও বেশি জমিতে সরিষা চাষ করা হয়েছে। জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে এবার বেশি সরিষা চাষ হয়েছে।

সদরের ইটাখোলা ইউনিয়নের কৃষক আব্দুল বারেক শাহ জানান, সরিষা চাষে খরচ কম এবং লাভ বেশি তাই আমি সরিষা চাষ গত বছরের তুলনায় এবার বেশি করেছি। আমি এবার ৬ বিঘা জমিতে সরিষা চাষ করছি, চাষের সব খরচ বাদ দিয়ে আমার প্রায় ৪০ হাজার টাকা লাভ হবে বলে আশা করছি।

সদরের চোড়াইখোলা ইউনিয়নের তেলিপাড়ার ওয়াহেদ বলেন, দেড় বিঘা জমিতে সরিষা আবাদ করছি। খরচ হয়েছে ৮ হাজার টাকা। এতে সরিষা উৎপাদন হবে ৬ থেকে ৭ মন তাতে এবার খরচরে দ্বিগুণ লাভ হবে।

ডোমার উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নে কৃষক আব্দুর রশিদ বলনে, এ বছর ৬ বিঘা জমিতে সরিষার চাষ করেছি এবং ফলনও ভালো হবে আশা করি। খরচ হয়েছে বিঘা প্রতি আড়াই হাজার টাকা এবং সরিষা হবে ২ থেকে আড়াই মন। ৩ হাজার টাকা মন হলে ৪ হাজার টাকা লাভ হবে।

জেলা কৃষি কর্মকর্তা ড. এসএম আবু বকর সাইফুল্লাহ বলেন, লক্ষ্য মাত্রার চেয়ে বেশি অর্জিত হয়েছে। কৃষকের মাঝে সরকারিভাবে সরিষা বীজ ও সার দেয়া হয়েছে। ভালো ফলন পেতে কৃষকদের পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত