ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাছে গাছে বকের মিলন মেলা

গাছে গাছে বকের মিলন মেলা

বরগুনা পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে টাউন হল চত্বর। রাস্তার দক্ষিণ পাশের ঘিরে রয়েছে সারি সারি দোকান, হোটেল, বসতবাড়ি। এর পেছনে সরকারি পরিত্যক্ত পুকুর। পুকুরের পাশে হঠাৎ তাকালেই পাখির কলকাকলি বুঝিয়ে দেয় এ এলাকায় শুধু মানুষই বাস করেন না, এটি বকেরও আবাসস্থল। মানুষ ও পাখির সহাবস্থানে তৈরি হওয়া প্রাকৃতিক পরিবেশের এক বাসভূমি।

সরেজমিন দেখা যায়, বিভিন্ন গাছের মগডালে অনেক পাখি ঘর বেঁধেছে। আবার অনেক পাখি হোটেলগুলোর পেছনে নারিকেল গাছে খাবার সংগ্রহের জন্য সকাল থেকেই বসে আছে। ইতোমধ্যেই পাখিরা দখল করে নিয়েছে এই পুকুরের পাশের গাছসহ আরও কিছু এলাকা। নির্ভয়ে পাখিগুলো প্রায় ২ থেকে ৩ বছর ধরে স্থায়ীভাবে বসবাস করে আসছে বলে জানান সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট মজিবুল হক কিসলু, সাংবাদিক কাসেম হাওলাদার, স্থানীয় ব্যাবসায়ী জাকির হোসেন। পাখীদের এ অবাধ বিচরণ মুগ্ধ করেছে এলাকার বাসিন্দাদের।

স্থানীয়রা জানান, পাখিদের কলকাকলিতে স্থানীয়দের ঘুম ভাঙে। টাউনহল বাসস্ট্যান্ডে ও ব্যস্ততম সড়কের পাশে গাছজুড়ে পাখিদের বসবাস। পাখিরাও যেন মানুষের প্রতিবেশী হয়ে বছরের পর বছর তাদের নিরাপদ আবাস গড়ে তুলেছে। এ যেন এক অন্যরকম উপলব্দি। মন যেন জুড়িয়ে যায়। এমন জনবহুল এলাকায় পাখিদের নিরাপদ আবাসস্থল অবাক করার মতো। শিক্ষার্থী সুবা ও তার ছোট ভাই সাবেহ্ বলেন, আমাদের বাসার সামনে মুক্ত আকাশে ডানা মেলে উড়ে চলা ও পাখিদের কলকাকলিতে মুখরিত থাকে। আমাদের বাসার ছাঁদ থেকে নিচে তাকালেই দেখা মেলে পাখিদের। আবার কখনো প্রতিষ্ঠান থেকে আসা-যাওয়ার সময় আমরা গাছের দিকে তাকাই। সাদা বকগুলো দেখতে আমাদের অনেক ভালো লাগে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত