ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাইবান্ধায় বিদ্যালয়ে কমিটি গঠন দ্বন্দ্বে ভেস্তে যাচ্ছে লেখাপড়া

গাইবান্ধায় বিদ্যালয়ে কমিটি গঠন দ্বন্দ্বে ভেস্তে যাচ্ছে লেখাপড়া

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার কান্তনগর বিনয় ভূষণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গোপনে ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ ওঠেছে। বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু হোসেন মন্ডলের নিজ স্বার্থসিদ্ধির জন্য এই ভুয়া কমিটি গঠন করার পর থেকে এলাকাবাসী, অভিভাবক ও শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ওঠেছে। সৃষ্ট এই দ্বন্দ্বে ভেস্তে যাচ্ছে শিক্ষার্থীদের লেখাপড়া।

জানা যায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি গঠন সংক্রান্ত প্রবিধানমালার বিধি-বিধান তোয়াক্কা না করে ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু হোসেন মন্ডল সম্পন্ন গোপনে ম্যানেজিং কমিটি গঠন করে তা বোর্ডের অনুমোদন নেয়। এ কমিটিতে তার পছন্দের ব্যক্তি রুবেল ইসলামকে সভাপতি নির্বাচিত করেছেন। এরই মধ্যে গোপন কমিটি গঠনের বিষয়টি ফাঁস হলে ক্ষুব্ধ হয়ে ওঠেন এলাকাবাসীসহ অভিভাক ও শিক্ষার্থীরা। বিদ্যমান পরিস্থিতিতে বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য রওশন আলম ওই কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠনের জন্য দিনাজপুর শিক্ষা বোর্ডে লিখিত অভিযোগ দায়ের করে। এরই পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার রংপুর অঞ্চলের উপ-পরিচালক উমর ফারুক গত বছরের ১০ আগস্ট সরেজমিনে তদন্ত করেন।

এসময় জনপ্রতিনিধি, শিক্ষক-কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

পরবর্তী ওই পরিদর্শন দ্বারা গত বছরের ৩ অক্টোবর ওই কমিটি ভেঙে দেয়া হয়। এরপর উক্ত আদেশের বিরুদ্ধে বিতর্কিত কমিটির সভাপতি রুবেল ইসলাম সরকার হাইকোর্টে পিটিশন মামলা করেন। এ মামলাটি পেন্ডিং থাকাবস্থা তা গোপন করে রুবেল ইসলাম সরকারের ভাই আব্দুর রহিম সরকার একই বিষয়ে উপরোক্ত তারিখের আদেশের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে রিট পিটিশন মামলা করেন এবং গত বছরের ২০ ডিসেম্বর আদালতের দ্বৈত বেঞ্চ হতে ভেঙে দেয়া কমিটি স্থগিতাদেশ দেয়। এদিকে এই স্থগিতাদেশের বিরুদ্ধে রওশন আলম সরকার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা করেন।

এরই পরিপ্রেক্ষিতে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজে এই মামলাটি ২৯ জানুয়ারি উভয় পক্ষের উপস্থিতি শুনানী অন্তে মামলার বিষয় বস্তুর উপর স্থিতিবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেন। বর্তমানে বিদ্যালয়টির নতুন কমিটি গঠন করাসহ শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানায় এলাকাবাসী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত