জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নানা আয়োজনে গতকাল রোববার পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

ফেনী : প্রতি বছরের মতো এবারও ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগার উদযাপন করে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩। এতে প্রধান অতিথি ছিলেন উত্তর বাউরখুমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদা পারভীন শিলা। বিশেষ অতিথি ছিলেন, নির্বাহী সম্পাদক, দৈনিক ফেনী ও এটিএন নিউজের ফেনী জেলা প্রতিনিধি দিদারুল আলম, বার্তা সম্পাদক, দৈনিক আমার ফেনী ও দৈনিক কালবেলা’র ফেনী জেলা প্রতিনিধি সুরঞ্জিত নাগ ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি আলমগীর মাসুদের সভাপতিত্বে সংগীত পরিবেশন করেন শহীদুর রহমান নাহিদ, রুপম সাহা ও কবিতা আবৃত্তি করেন কবি, সাংবাদিক সুরঞ্জিত নাগ ও রায়হান উদ্দিন ইমন। দিবসটির প্রতিপাদ্য, ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে, ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগারের পক্ষ থেকে শেষে শিক্ষার্থীদের স্কুল ড্রেস, গল্প ও ছড়া-কবিতার বইসহ খাতা-কলম উপহার দেয়া হয়।

নওগাঁ : জেলা সরকারি গণ গ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা গ্রন্থাগারিক এসএম আশিফ। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি জাকির হোসেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাবেক অধ?্যক্ষ প্রফেসর শরিফুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব?্য দেন জেলা তথ?্য অফিসের উপ-পরিচালক আবু সালেহ মো. মাসুদুল হক এবং জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক কায়েস উদ্দিন।

পিরোজপুর : এ উপলক্ষ্যে জেলা গণগ্রন্থাগারের আয়োজনে গ্রন্থাগার মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসন রাজস্ব আমিনুল ইসলাম। সরকারি গণগ্রন্থাগারের জুনিয়ার লাইব্রেরিয়ান নাজমুন নাহারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোহাম্মদ ইয়াসিন আলী। এসময় বিভিন্ন দপ্তর প্রধান, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সরকারি ইন্দুরকানি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক একেএম মামুদুজ্জামান। পরে শেখ রাসেল দিবস, মহান বিজয় দিবস ২০২২ ও গ্রন্থাগার দিবস ২০২৩ উপলক্ষ্যে আয়োজিত রচনা, বই পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ৪০ জনকে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করনে প্রধান অতিথি।