প্রথম সিএনজি অটোরিকশা কারখানা উদ্বোধন

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের ভালুকায় ৭০ শতাংশ দেশি পণ্যে সিএনজি অটোরিকশা উৎপাদনের জন্য থ্রি হুইলার ম্যানুফেকচারিং কারখানার উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার রানার গ্রুপের এ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এমপি সালমান এফ রহমান।

সালমান এফ রহমান বলেন, ১৪ বছরে বাংলাদেশ যথেষ্ট এগিয়েছে। ডিজিটাল থেকে আমরা স্মার্টের দিকে যাচ্ছি। এখন বাংলাদেশে বাজাজ তাদের রোবটিক টেকনোলজি ব্যবহার করেছে। আগামীতে রানার বাংলাদেশে ইলেক্ট্রিক থ্রি হুইলার নিয়ে কাজ করবে। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, রপ্তানির জন্য আমাদের নীতি সহায়তা বাড়াতে হবে। লাইন ইঞ্জিনিয়ারিং এগিয়ে আসতে হবে। এইচএসবি তাদের জরিপে বলেছে, যে আগামীতে বাংলাদেশ হবে বিশ্বের নবম বৃহৎ বাজার। ব্যাকওয়ার্ড লিংকেজগুলো কাজে লাগাতে হবে।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, ‘বাংলাদেশ মোটরসাইকেলের পর প্রথম থ্রি হুইলার উৎপাদন করতে যাচ্ছে। ভারত থেকে চারশ’ দক্ষকর্মী কারখানাটিতে মেশিন স্থাপনে সহযোগিতা করেছে। থ্রি হুইলার সাধারণ মানুষের বাহন। উত্তরা মোটরের সাথে চুক্তির মাধ্যমে আমরা এক সাথে কাজ করছি এবং করবো। বাংলাদেশ থেকে অটোমোবাইল রপ্তানি করার সম্ভাবনা অনেক। ওই আশা নিয়ে আমরা ‘মেড ইন বাংলাদেশ’ বিশ্বে ছড়িয়ে দিতে পারবো।’