গোলাপ ফুলের কদর আকাশচুম্বী

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মো. মোশারফ হোসেন, নকলা (শেরপুর)

শেরপুরের নকলা উপজেলায় বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে ফুলের কদর বেড়েছে। দাম বেড়েছে কয়েক গুণ। বিশেষ করে গোলাপ ফুলের কদর আকাশচুম্বী। নকলা পৌর শহরের মোড়ে মোড়ে বসেছে ফুলের দোকান। বেচা কেনাও চলছে হরদম।

নার্সারি ব্যবসায়ী মোক্তার হোসেন ও মৌসুমি ফুলের দোকানি মানিক মিয়ার সঙ্গে কথা বলে জানা গেছে, তারা লাভের আশায় ফুলের দোকান দেয়নি। তাদের উদ্দেশ্যে হলো- কেউ যদি তার কাছ থেকে ফুল কিনে নিয়ে বাবা, মা, ভাই, বোন, আত্মীয় স্বজনদের বা প্রিয়জনকে উপহার দিয়ে তাদের খুশি করতে পারেন, তাতে নাকি তারা সওয়াবের ভাগী হবেন। তাছাড়া লাভ তো কিছু অবশ্যই হবে। তাদের লাভের টাকায় তারা নিজ নিজ বাবা-মাকে উপহার কিনে দিবেন বলেও তারা জানান। রিয়া নার্সারি অ্যান্ড পুষ্প বিতানের মালিক মোক্তার হোসেন বলেন, এ বছর তিনি দুই ধাপে ৫ হাজার টাকার ফুল কিনেছেন। এসব ফুল বিক্রি শেষে অন্তত হাজার দুইয়েক টাকা লাভ হতে পারে বলে তিনি আশা করছেন। তিনি জানান, বিশ্ব ভালোবাসা দিবসে ভালোবাসার নামে নষ্টামী ঠেকাতে ফুল ক্রেতাদের মধ্যে পরিচিতজনকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। বিশেষ করে যে বা যারা ফুল কিনতে আসছেন তাদের সবাইকে নিজ নিজ বাবা-মায়ের জন্য ফুল কিনে নিতে পরামর্শ দিচ্ছেন তিনি। আর যারা বাবা-মায়ের জন্য ফুল কিনতে আসছেন তাদের কাছে বিনালাভে ফুল বিক্রি করছেন।

ফুল বিক্রেতা মানিক মিয়া জানান, ফুল আল্লাহর সৃষ্টির সেরা উপহার। তাই বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে ফুলের দাম ও চাহিদা আকাশচুম্বী হয়ে যায়। এ উপলক্ষ্যে উপজেলা বা ইউনিয়ন পর্যায়ের ফুল ক্রেতারা জেলা শহরে গিয়ে একদিকে বেশি দামে ফুল কিনে আনেন, অন্যদিকে যাতায়াত খরচ তো আছেই; তাছাড়া দুর্ঘটনার সম্ভাবনাও থেকে যায়। তাই তারা জেলা ও বিভাগীয় শহর থেকে ফুল কিনে এনে বিক্রি করেন বলে তিনি জানান। এতে করে এলাকার টাকা এলাকাতেই থাকছে। এতে লাভবান হচ্ছেন ক্রেতা ও বিক্রেতা উভয়েই।

ফুল ক্রেতারা জানান, এ দিনে ফুলের দাম এতটাই বেশি হয়, যা কল্পনাতীত। তবুও ভালোবাসা দিবসে বাবা, মা, ভাই, বোন, আত্মীয়স্বজন ও প্রিয়জনকে উপহার দেয়ার জন্য ফুল নিতে এসেছেন তারা। প্রতিটি গোলাপ ফুল ৮০ টাকা থেকে ১০০ টাকা করে, রজনীগন্ধা স্টিক ২৫ টাকা থেকে ৩৫ টাকা করে বেচা-কেনা হচ্ছে। আর গোলাপ, রজনীগন্ধা ও ঘাস ফুল দিয়ে তোড়া বানিয়ে বিক্রি করা হচ্ছে, সাইজ বেঁধে যার দাম ১৫০ টাকা থেকে ২৫০ টাকা। তবুও ক্রেতারা খুশি, কারণ হাতের নাগালে সতেজ ফুল পাচ্ছেন তারা।

তাছাড়া ভারোবাসার উপহার হিসেবে দেয়ার জন্য নতুন সংযোজন করা হয়েছে নিদর্শন খচিত বিভিন্ন দামের ডায়েরি।