ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্ব ভালোবাসা দিবস পালন

বিশ্ব ভালোবাসা দিবস পালন

বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্তবরণ উপলক্ষ্যে জেলা ও উপজেলায় গতকাল মঙ্গলবার নানা কর্মসূচি মাধ্যমে নানা অনুষ্ঠান পালন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

পাবনা : পাবনার কৃতীসন্তান বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় শহরে রিকশাচালক ও পথচারীদের মধ্যে গোলাপ ফুল বিতরণ করা হয়েছে। শহরের ট্রাফিক মোড় ও স্বাধীনতা চত্বরের সামনে ‘হ্যাপি স্মাইল’ কর্মসূচির ব্যানারে সবাইকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আব্দুল হামিদ রোডের ট্রাফিক মোড়ে রিকশাচালক, ভ্যানচালকসহ পথচারীদের হাতে গোলাপ ফুল তুলে দেন একদল তরুণ তরুণী। পরে দুপুরে দ্বিতীয় ধাপে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে সামনে পথচারীদের হাতে ফুল তুলে দেয়া হয়। আয়োজকরা জানান, আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির সদস্য ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা মাজহারুল ইসলাম মানিকের পক্ষ থেকে এই কর্মসূচি পালন করা হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের ফুল দোকানিরা বিভিন্ন ধরনের ফুল বিক্রি করছে। ফুল প্রেমিক প্রেমিকারা একে অপরকে উপহার দিচ্ছে। জেলা শহরের কলেজ রোডসহ বিভিন্ন স্থানে প্রেমিক প্রেমিকাসহ বিভিন্ন বয়সের মানুষ এ ফুল কিনতে ভিড় জমায়। বিশেষ করে জিপসি, গোলাপ, গাঁধা, রজনীগন্ধাসহ বিভিন্ন ফুল প্রায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে। বিশেষ করে প্রতি গোলাপ কলির দাম ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। সকাল থেকে প্রেমিক প্রেমিকাসহ নানা বয়সের লোকজন শহরের হার্ডপয়েন্ট, রাসেল পার্ক, তীর সংরক্ষণ সবকয়টি চায়না বাঁধ, ইকোপার্ক, কাদাই পার্ক, চড়ুই মড়ুই পার্কসহ জেলার বিভিন্ন স্থান এখন প্রেম নগরে পরিণত হয়েছে। তারা একে অপরে সেলফিসহ ফুল বিনিময় করছে এবং একে অপরের সাথে এই দিনে ভালোবাসার শপথ নিচ্ছে। যমুনা নদীতে নৌকাযোগেসহ চরাঞ্চলে এ ভালোবাসা দিবস পালন করা হচ্ছে। বিশেষ করে হার্ডপয়েন্ট ও রাসেল পার্ক এলাকায় যুবক যুবতীর এমন দৃশ্য চোখে পড়ার মতো এবং এ দিবস সাক্ষী রেখে নতুন প্রেমের শপথও নিচ্ছে অনেকেই। আইন প্রয়োগকারী সদস্যরা এসব স্থানে কঠোর নজর রাখছেন। এদিকে জেলা উপজেলার অনেক ফুল ব্যবসায়ী বলেছেন, এবার ভালোবাসা দিবসে ফুলের চাহিদা বেশি।

গোপালগঞ্জ : এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নাচ গান আর নানা সাংস্কৃতিক পরিবেশনার মধ্যদিয়ে বসন্তবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুন্সী মো. আতিয়ার রহমান অনুষ্ঠান উদ্বোধন করেন। স্কুলের প্রধান শিক্ষক সুরাইয়া খানম, গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মো. গোলাম কবির অনুষ্ঠানে বক্তব্য দেন।

মৌলভীবাজার : মৌলভীবাজার সরকারি কলেজে অনুষ্ঠিত হচ্ছে বসন্তবরণ অনুষ্ঠিত হয়েছে। সরকারি কলেজের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বসন্তবরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বসন্ত মেলা-২০২৩। এ উপলক্ষ্যে বসন্ত র‍্যালির উদ্বোধন করেন মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ দেবাশীষ দেব নাথ।

নাটোর : শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নাটোরে ঋতুরাজ বসন্ত উৎসব পালিত হয়েছে। নাটোর নবাব সিরাজ-উদ্-দৌলা সরকারি কলেজ চত্বর থেকে এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়। পরে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কলেজের বিজ্ঞান ভবনে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএস কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল বারী মির্জা, হিসাববিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর আব্দুল লতিফ মিয়াসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা।

বগুড়া : আকবরিয়া লিমিটেড ও আকবরিয়া কেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান হাসান আলী আলাল বলেন, এতিমরা আল্লাহর কাছে সবচেয়ে প্রিয়। আমাদের নবী হযরত মুহাম্মদ (সা.) তিনি নিজেও এতিম ছিলেন। তিনি সবসময় এতিমদের খুবই ভালোবাসতেন। এতিমদের মনের ব্যথা মোচন ও দুঃখ ঘুচালে এর চেয়ে মহৎ কাজ আর নেই। ভালোবাসা দিবসে তোমাদের সান্নিধ্যে একসাথে বসে খেতে পেরে এ দিবসের সার্থকতা খুঁজে পেয়েছি। বছরের প্রতিটি দিনই ভালোবাসা যায়। আজকের এ দিবসে ভালোবাসা ছড়িয়ে দিতে চাই ভালোবাসার মানুষদের মধ্যে। ফাগুনের প্রথম দিবসে বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে সবাই আশা করে একটু হাসির ঝলক, একটু ভালোবাসা, একটু প্রেম, একটু আদর, একটু সহানুভূতির সুদৃষ্টি। এ গুরুত্ব অনুধাবন করে বগুড়া সরকারি শিশু পরিবারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

আকবরিয়া কেয়ার ফাউন্ডেশনের সহযোগিতায় মুক্তধারা সোসাইটির উদ্যোগে বগুড়া সরকারি শিশু পরিবারের ভালোবাসা বঞ্চিত শিশুদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়। মুক্তধারা সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি নাফিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন সরকারি শিশু পরিবার উপ-তত্তা¡বধায়ক রীপা মোনালিসা।

গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের গৌরীপুরের হরিজন পল্লির পরিচ্ছন্নতা কর্মীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছে স্বেচ্ছসেবী সংগঠন স্বপ্নচারী ফাউন্ডেশন ও গৌরীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদ। দুই স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা হরিজন পল্লিতে গিয়ে পরিচ্ছন্নতা কর্মীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান ও তাদের সার্বিক খোঁজ খবর নেন। পরে সংগঠনের পক্ষ থেকে হরিজনদের খাবার বিতরণ ও একসাথে বসে হরিজনদের সাথে খাবারে অংশ নেন।

খাবার শেষে হরিজনদের প্রত্যেক পরিবারকে একটি করে শীতবস্ত্র উপহার দেয়া হয়।

পরে হরিজন পল্লিতে বাল্যবিয়ে বিরোধী প্রচারাভিযান ও বাল্যবিয়ে বিরোধী শপথ পাঠ করানো হয়।

টাঙ্গাইল : টাঙ্গাইলের হাতেখড়ি প্রি-প্রাইমারি নামের শিশুশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজ নিজ মায়েদের পা ধুয়ে বিশ্ব ভালোবাসা দিবস উদয়াপন করেছে। শহরের এসপি পার্কে হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুল পঞ্চম বারের মতো ভিন্ন আঙ্গিকে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপনের আয়োজন করে। অনুষ্ঠানে টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি ও হাতেখড়ি প্রি-প্রাইমারি স্কুলের উপদেষ্টা অ্যাডভোকেট জাফর আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। অনুষ্ঠানের উদ্বোধন করেন, অতিরিক্ত পুলিশ সুপার সরোয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা শিক্ষা কর্মকর্তা লায়লা খানম, টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা। অনুষ্ঠান সঞ্চলনা করেন জান্নাত জিরিয়া খান ছোঁয়া।

সোনাগাজী (ফেনী) : ফেনীর সোনাগাজীতে জয়বাংলা স্বেচ্ছাসেবী ফোরামর উদ্যোগে রোগীদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন শতাধিক রোগীর মাঝে এ খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সোনাগাজী উপজেলা জয় বাংলা সেচ্ছাসেবী ফোরামের সভাপতি, মঙ্গকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন বাদল, সাধারণ সম্পাদক, পৌর কাউন্সিলর জামাল উদ্দিন নয়ন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, পৌর কাউন্সিলর নাছির উদ্দিন রিপন, জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক সাদেকুল করিম আরাফাত, সাবেক ইউপি সদস্য নুরুল ইসলাম লিটন, যুবলীগ নেতা মো. মেনন, শাহাজাহান সাজু ও ছাত্রলীগ নেতা এএইচ নিশান প্রমুখ।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) : শ্রীনগরে সরকারি ডিগ্রি কলেজে বসন্ত বরণ ও পিঠা উৎসব হয়েছে। সরকারি ডিগ্রি কলেজ ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের আয়োজনে এই বসন্তবরণ ও পিঠা উৎসবে অনুষ্ঠিত হয়। কলেজের বাংলা বিভাগের প্রধান ড. মোহাম্মদ জিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রফেসর ড. মো. মাহবুব সরফরাজ। আরো উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক মোহাম্মদ নাসির হোসেন, শিক্ষক পরিষদের সম্পাদক জাকিরুল ইসলাম মন্ডল, পিইউ ও বিএনসিসি’র জাকারিয়া কাইয়ুম, শ্রীনগর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি জহিরুল ইসলাম লিমন প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত