ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিশুদের কাল খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

শিশুদের কাল খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

কুড়িগ্রামে তিন লক্ষাধিক শিশু, পাবনায় চার লক্ষাধিক দিনাজপুরে তিন লক্ষাধিক এবং সুনামগঞ্জে ৪ লাখ শিশুকে আগামীকাল সোমবার ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল শনিবার প্রতিনিধিদের পাঠানো খবর-

কুড়িগ্রাম : কুড়িগ্রামে ৩ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল। আগামী ২০ ফেব্রুয়ারি সোমবার সারা দেশের ন্যায় এ জেলায়ও ৩ লাখ ২৪ হাজার ৬৬০ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্থানীয় স্বাস্থ্যবিভাগ। দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ উপলক্ষ্যে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান সিভিল সার্জন ডা. মঞ্জুর ই মোর্শেদ। এ সময় সিভিল সার্জন জানান, অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে কাল সারা দেশের ন্যায় এ জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে জেলার ৯টি উপজেলা ও ৩টি পৌরসভা এলাকায় শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি বলেন, ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ৬ থেকে ১১ মাস বয়সি শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার, সিভিল সার্জন কার্যালয়ের অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পাবনা : পাবনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম নিয়ে সাংবাদিকদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। পাবনার সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরীর সভাপতিত্বে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় শুভেচ্ছা বক্তব্য দেন পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, ডা. খাইরুল কবির, ইপিআই সুপারিনটেনডেন্ট দুলাল উদ্দিন।

অবহিতকরণ সভায় জানানো হয়, আগামীকাল ২০ ফেব্রুয়ারি গত সোমবার থেকে এই কার্যক্রম শুরু হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। ৬ মাস থেকে ১১ মাস বয়সি ৫০ হাজার ৯০০ জন শিশু ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সি ৩ লাখ ৭০ হাজার ৯০০ ৪৯ জন শিশু লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এছাড়া ৬ মাস থেকে ৫৯ মাস বয়সি সর্বমোট প্রায় ৪ লাখ ২০ হাজার ৮০০ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। জেলায় মোট ১৮৬২টি টিকাদান কেন্দ্রে ৩৬৫৪ জন স্বেচ্ছাসেবী ৭২৬ জন মাঠকর্মী এই কার্যক্রমের সহযোগিতা করবেন।

দিনাজপুর : দিনাজপুরের ১৩ উপজেলার ২৬১৪টি কেন্দ্রে আগামীকাল সোমবার প্রায় ৩ লাখ ৪২ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সকালে দিনাজপুরের সিভিল সার্জন ডা. রোহান উল ইসলাম সিদ্দিকী সাংবাদিকদের সঙ্গে এক ওরিয়েন্টেশন কর্মশালায় এই তথ্য জানান। তিনি বলেন, ৬ থেকে ১১ মাস বয়সি ৩৬ হাজার ৭৪৬ জন এবং ১২ খেকে ৫৯ মাস বয়সি ৩ লাখ ৫ হাজার ৩৩৭ জন শিশুকে সোমবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আওতায় ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার ১৩টি উপজেলার ২৬১৪টি কেন্দ্রে ৫৮৭৬ জন মাঠ কর্মী ও স্বেচ্ছাসেবী এ কার্যক্রমে অংশ নিবেন। কর্মশালায় সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম সাংবাদিক নুরুল হুদা দুলাল, শাহ আলম শাহী, সালাউদ্দিন আহমেদ, মোর্শেদুর রহমান ও আকরাম হোসেন বাবুল বক্তব্য রাখেন।

সুনামগঞ্জ : জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন উপলক্ষ্যে সুনামগঞ্জ সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দুপুরে সুনামগঞ্জ জেলা ইপিআই ভবনে এ কর্মশালায় জেলা সদরে কর্মরত সাংবাদিকরা অংশগ্রহণ করেন। কর্মশালায় সুনামগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. সুখ দেব সাহা জানান, সুনামগঞ্জ জেলায় ৬ থেকে ১১ মাস বয়সি ৪৫ হাজার ৫৪১ শিশু ও ১২ থেকে ৫৯ মাস বয়সি ৩ লাখ ৫৮ হাজার ৪৯৯ শিশুসহ মোট ৪ লাখ ৪ হাজার ৪০ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলার ২১৬৬ টিকা কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। কর্মশালায় জেলা স্বাস্থ্য ফোরামের সভাপতি সাংবাদিক শাহজাহান চৌধুরী ও জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা ওমর ফারুক উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত