২০০ বছরের পুরোনো সীমানা পিলার উদ্ধার

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কামরুল হুদা হেলাল, দিনাজপুর

দিনাজপুরের বিরামপুর উপজেলা থেকে প্রায় ২০০ বছরের আগের একটি লোহার সীমানা পিলার উদ্ধার করেছে বিরামপুর থানা পুলিশ। পিলারটি ১৮১৮ সালের এবং ওজন ৩০ কেজি বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিরামপুর পৌর এলাকার জোলাগাড়ী গ্রামে একটি পুকুরে মাছ ধরতে গিয়ে জেলেরা পানির নিচে পড়ে থাকা অবস্থায় পিলারটি দেখতে পায়। পরে তারা থানায় খবর দিলে পুলিশ গিয়ে এই প্রাচীন সম্পদটি উদ্ধার করে।

সীমানা পিলারটির বাহিরের দৈর্ঘ্য ৬৩০ সেন্টিমিটার এবং প্রস্থ ২২০ সেন্টিমিটার। বৃত্তাকারে পিলারটি ৬৯০ সেন্টিমিটারের। পিলারটির একপাশে বিপজ্জনক সূচক কঙ্কালের ছবি খোদাই করা আছে এবং ইংরেজিতে ১৮১৮ লেখা আছে। খোদাই করা সালের উপরে দুটি পতাকা খোদাই করা আছে। এছাড়া পতাকা দুটির উপরে ইংরেজিতে ‘EAST INDIA COMPANT’ লেখা খোদাই করা আছে।

স্থানীয়দের বরাত দিয়ে বিরামপুর থানার উপ-পরিদর্শক (এসআই) তুহিন জানান, বিরামপুর-নবাবগঞ্জ আঞ্চলিক সড়কের ধারে পৌরসভার ৩নং ওয়ার্ডের জোলাগাড়ী গ্রামের লুৎফর রহমানের পুকুরে জেলেরা মাছ ধরছিলেন। এ সময় সীমানা পিলারটির সাথে তাদের জালটি আটকে যায়। পরে তারা এই লোহার বস্তুটি উদ্ধার করে।

বিরামপুর থানার ওসি সুমন কুমার মহন্ত বলেন, প্রাচীন এই সীমানা পিলারটি আমাদের হেফাজতে আছে। আদালতের মাধ্যমে এটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। পিলারটি ১৮১৮ সালের এবং ওজন ৩০ কেজি ১০০ গ্রাম।