প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

সারা দেশে ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ প্রযুক্তি ও বিপণন ব্যবস্থা ছড়িতে দিতে ব্যতিক্রমধর্মী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার প্রতিনিধিদের পাঠানো খবর-

ব্রাহ্মণবাড়িয়া : প্রাণিসম্পদ বিভাগ জানায়, প্রদর্শনী ছাড়াও সপ্তাহব্যাপী চলবে ফ্রি ভ্যাটেনারি মেডিক্যাল ক্যম্প, ভ্যাক্সিনেশন কার্যক্রম, খামার স্থাপনে প্রযুক্তি বিষয়ে খামারিদের বিভিন্ন পরামর্শ দেয়া হবে। প্রাণিসম্পদ বিভাগ ডেইরী উন্নয়ন প্রকল্পের উদ্যোগে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া শহরের বোডিং মাঠ সংলগ্ন জেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্বরে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীর উদ্বোধন করেন স্থানীয় এমপি আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

সিরাজগঞ্জ : শাহজাদপুর পৌর এলাকার দারিয়াপুরে মওলানা সাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজ মাঠে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। ডেইরি উন্নয়ন প্রকল্পের ২ লাখ ৪৯ হাজার টাকা ব্যয়ে ওই উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর এর আয়োজন করে। উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা এবং বিশেষ অতিথির বক্তব্য দেন শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আজাদ রহমান। আরো বক্তব্য দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ড. প্রিয় মোহন দাস, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী প্রমুখ।

সাঁথিয়া (পাবনা) : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিষণ ৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে উৎপাদনমুখী অর্থনীতিকে এগিয়ে নেয়ার বিকল্প নেই। অর্থনৈতিক সমৃদ্ধির জন্য বর্তমান সরকার কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদের উপর অধিক গুরুত্ব দিয়েছেন। এ সব সেক্টরের উৎপাদন বাড়াতে সরকার প্রয়োজনীয় ভর্তুকি ও প্রণোদনা দিয়ে আসছেন। পাবনার সাঁথিয়ায় প্রাণিসম্পদ অধিদপ্তর আয়োজিত প্রাণি প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিতাস (কুমিল্লা) : উপজেলা নির্বাহী অফিসার এটিএম মোর্শেদের সভাপতিত্বে উপজেলা পরিষদ মাঠে প্রদর্শনী উদ্বোধনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এমপি সেলিমা আহমাদ মেরী। বিশেষ অতিথি ছিলেন আশিক-উর-রহমান, শাহজামান খাঁন, শওকত আলী, ডা. দেলোয়ার হোসেন ছামী, আল আমিন মিয়া, সেতারুজ্জামান, সাইফুল আলম মুরাদ প্রমুখ।

রাজাপুর (ঝালকাঠি) : রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের অর্থায়নে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল মেলার আয়োজন করে। অনুষ্ঠানে ভার্চুয়ালে প্রধান অতিথি ছিলেন এমপি আলহাজ্ব বজলুল হক হারুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান, সিনিয়র পুলিশ সুপার (রাজাপুর-কাঠালিয়া) সার্কেল মো. মাসুদ রানা, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল ভূরুঙ্গামারী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা প্রদর্শনীর উদ্বোধন করেন।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটোনারি হাসপাতাল প্রাণিসম্পদ এবং ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজা জেসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এমপি ফখরুল ইমাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন প্রমুখ।

নীলফামারী : ডোমার উপজেলা পরিষদ মাঠে প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল ডোমারের বাস্তবায়নে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এমপি বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার। উপজেলা সহকারী কমিশনার(ভুমি) জান্নাতুল ফেরদৌস হ্যাপির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান তোফায়েল আহমেদ, ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক সরকার প্রমুখ।

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতীতে স্থানীয় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ফিতা কেটে ও পায়রা উড়িয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ। উপজেলা প্রানিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত ও প্রানিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রানিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রনালয়ের সহযোগীতায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম।

বীরগঞ্জ (দিনাজপুর) : উপজেলা পরিষদ বটমূল প্রাঙ্গণে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় এবং উপজেলা প্রানিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এই প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রেহেনার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম।