গম উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়াল

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

রংপুরের পীরগঞ্জ উপজেলা কৃষি বিভাগের সুষ্ঠু তদারকি, অনুকূল আবহাওয়া ও উন্নতমানের বীজ সরবরাহের কারণে পীরগঞ্জে গম উৎপাদনে কৃষকদের আগ্রহ বেড়েছে। ফলে চলতি মৌসুমে উপজেলায় গম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, চলতি মৌসুমে পীরগঞ্জে ২৯০ হেক্টার জমিতে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছিল উপজেলা কৃষি বিভাগ। কিন্তু কৃষকদের আগ্রহের কারণে এবার প্রায় ৩২০ হেক্টর জমিতে গম উৎপাদন হয়েছে।

গম উৎপাদনের ব্যাপারে গতকাল সোমবার কথা হয় উপজেলার বড়দরগাহ ইউনিয়নের শাহপাড়া হাজীপুর গ্রামের কৃষক আ: কাফি, খাদেম আলী, গোলাম মোস্তফা, ও আ: ওহাবের সঙ্গে কথা বলে জানা গেছে, সংশ্লিষ্ট ইউনিয়নের কৃষি বিভাগের কর্মকর্তাদের পরামর্শে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গ্রামের ৬৫ জন কৃষক ক্লাস্টার আকারে যৌথভাবে তাদের প্রায় ২০ হেক্টর জমিতে গম উৎপাদন করেছেন। আর এ ক্ষেত্রে সর্বাত্মক পরামর্শমূলক সহযোগিতা করেছেন বড়দরগাহ ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম, অলি আহাদ ও কমল চন্দ্র রায়। বড়দরগাহ ইউনিয়নের উপজেলার চৈত্রকোল, টুকুরিয়া ও মদনখালীসহ প্রায় সব ইউনিয়নেই ব্যাপক গমের উৎপাদন হওয়ায় কৃষকদের পাশাপাশি উপজেলা কৃষি বিভাগও বেশ উচ্ছ্বসিত। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাদেকুজ্জামান সরকার বলেন, অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের মধ্যে উন্নত প্রযুক্তির গম বীজ, সার প্রদানসহ কৃষি বিভাগের সার্বিক পরামর্শে গম উৎপাদনে কৃষকদের মাঝে যে আশার সঞ্চার করেছে আগামীতে গম উৎপাদন আরও বৃদ্ধি পাবে। আর এ ক্ষেত্রে পীরগঞ্জ কৃষি বিভাগের সহযোগিতা ও পরামর্শ অব্যাহত থাকবে।