ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী বগুড়ায় স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া সদর এর আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন এমপি রাগেবুল আহসান রিপু। তিনি বলেন, বগুড়ার কৃষি জমি অনেক উর্বর। জেলায় সবধরনের সবজি আবাদ করে কৃষক ব্যাপক সফলতা অর্জন করেছেন।

তিনি আরো বলেন, কবি গুরু রবীন্দ্রাথ ঠাকুর নোভেল পুরস্কার পেয়েছিলেন ১৯১৩ সালে। সেই সময় ওই নোভেল প্রাইজের টাকা দিয়ে আমাদের এই পতিসরে তিনি আমেরিকা থেকে কলের লাঙ্গল কিনে এনেছিলেন কৃষকের উন্নয়নের জন্য সমবায়ের জন্য। তিনি এতটাই কৃষিবান্ধব মানুষ ছিলেন যে, নিজের সন্তান এবং জামাইকে আমেরিকা থেকে কৃষি বিষয়ে লেখাপড়া শিখিয়েছিলেন।

আওয়ামী লীগ সরকার বাংলাদেশে ধান উৎপাদনে তৃতীয়, শাকসবজি উৎপাদনে তৃতীয়, আলু উৎপাদনে প্রথম, মরিচ উৎপাদনে প্রথম এবং অন্যান্য ফসল উৎপাদনে সফলতা অর্জন করেছে। তাই প্রযুক্তির বিকল্প নেই। ইসমত আরার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক। স্বাগত বক্তব্য দেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহফুজ আলম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত