লালমনিরহাটে পাঁচ এবং কুষ্টিয়ায় তিন জঙ্গির যাবজ্জীবন

প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

লালমনিরহাটের জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের পাঁচ সদস্যকে যাবজ্জীবন এবং কুষ্টিয়ায় তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ৫ জন সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন লালমনিরহাটের একটি আদালত। জেলা আদালতের বিশেষ ট্রাইব্যুনাল ১ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান এ রায় প্রদান করেন। একই সঙ্গে তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক মাস করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। সাজাপ্রাপ্তরা হলেন- কালীগঞ্জ উপজেলার উত্তর মুশরত মদাতী এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে হাসান আলী ওরফে লাল, তার ভাই আবু নাঈম মিস্টার, আব্দুল জলিলের ছেলে আসমত আলী ওরফে লাল্টু, সিরাজুল ইসলামের ছেলে আলী হোসেন ও চর ভোটমারী এলাকার মুনছার আলীর ছেলে শফিউল ইসলাম সাদ্দাম। তদন্ত শেষে রংপুর র‍্যাব-১৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মুন্না বিশ্বাস আটক পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানি শেষে আসামিদের উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন লালমনিরহাট আদালতের বিশেষ ট্রাইব্যুনাল ১ এর বিচারক জেলা ও দায়রা জজ মো. মিজানুর রহমান। রায়ে বলা হয়, মামলায় পাঁচটি ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রত্যেককে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেকের পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের সশ্রম কারাদণ্ড দেন আদালত। জেলা আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী আকমল হোসেন আহমেদ এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ার মিরপুরে রুনা খাতুন নামে এক সন্তানের জননীকে হত্যার দায়ে তিনজনকে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড প্রদান করেন। অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. তাজুল ইসলাম আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। পরে আসামিদের জেলা কারাগারে প্রেরণের নির্দেশ দেন। সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- মিরপুর উপজেলার নফরকান্দী ছন্দা ক্যানেলপাড়া গ্রামের জান আলীর ছেলে আব্দুস সামাদ, শামসুল আক্তার বাগুজার ছেলে মতিয়ার রহমান বাগুজা এবং মৃত আব্দুল গণি সর্দারের ছেলে ছালিম সর্দার।