ঢাকা ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যাত্রীদের নিরাপত্তায় ৭০ স্থানে স্পিড ব্রেকার স্থাপন চলছে

যাত্রীদের নিরাপত্তায় ৭০ স্থানে স্পিড ব্রেকার স্থাপন চলছে

চাঁদপুর-চট্টগাম রেলপথে যাত্রীদের নিরাপদে চলাচল, পারাপার, যান-মালের নিরাপত্তা জোরদার, রেলওয়ের নিরাপত্তার স্বার্থে ও দুর্ঘটনা প্রতিরোধ কল্পে চট্টগ্রাম বিভাগের ৭০টি স্থানে ১৪০টি স্পিড ব্রেকার ও চাঁদপুর-লাকসাম রেলপথের ২০টি স্থানে প্রকল্প গেটে বৈধস্থানের রেলক্রসিংয়ের দুই পাশে ৪০টি স্পিড ব্রেকার ও ফেন্সিং বেড়া স্থাপনের কাজ দ্রুত গতিতে চালিয়ে যাচ্ছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এ স্পিট ব্রেকারের প্রস্থ ৬ ফুট, হাইট ৬ ইঞ্চি। এরপর হবে বিভিন্ন স্থানের রেলক্রসিংয়ের পাশে ফেন্সিং বেড়িয়ার নির্মাণ কাজ। রেলওয়ের নিরাপত্তার স্বার্থে, যাত্রীদের স্বার্থের দিক বিবেচনা করে এ কাজ করে যাচ্ছে রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ। একটি প্যাকেজে এ কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ৫০ লাখ টাকা। এই কাজ টেন্ডারের মাধ্যমে পেয়েছে চট্টগ্রাম রেলওয়ের ঠিকাদারি প্রতিষ্ঠান সিফাত এন্টার প্রাইজ। বর্তমানে এ কাজ চাঁদপুরে তদারকি করছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত কর্মকর্তা মো. রাজিব চৌধুরী। এ প্রকল্পে বৈধ ৭০টি স্পিড ব্রেকার স্থাপন ও কাঁটাতারের ফেন্সিং বেড়া স্থাপনের কাজ দ্রুত গতিতে ঠিকাদারি প্রতিষ্ঠান চালিয়ে যাচ্ছে। গেট স্থাপন করা হচ্ছে- চট্টগ্রাম, ফেনী, লাকসাম ও চাঁদপুরের বিভিন্ন রেলওয়ের গেট ক্রসিংয়ে।

লাকসাম-চাঁদপুরের মধ্যে ২০টি যেসব স্থানে স্পিড ব্রেকার নির্মাণ হচ্ছে, সেগুলো হলো- লাকসাম, লাকসামের পেয়ারাপুর থেকে শুরু করে নাওড়া, চিতশী, উনকিলা, উয়ারুক দুটি স্থানে, কফি হাউজ, হাজীগঞ্জ তিনটি স্থানে, বদরপুর, বাকিলা, বলাখাল, মধুরোড, সাহাতলী, মইশাদী, ওয়ালেছ গেট, মিশন রোড, ছায়াবানী গেট ও চাঁদপুর কোটং স্টেশন। এছাড়াও মিশন রোড, শাহরাস্তি, উয়ারুকসহ কয়েকটি স্থানের রেললাইনের পাশে কাঁটাতারের ফেন্সিং বেড়া স্থাপন করা হবে।

এ বিষয়ে চাঁদপুর-লাকসাম রেলপথের ভূমির দায়িত্বে থাকা কর্মকর্তা এসএসএই, ও/ওয়ে মো. লিমন মজুমদার জানান, চট্টগ্রাম বিভাগীয় কর্তৃপক্ষের নির্দেশে এসব স্পিড ব্রেকার নির্মাণ কাজ চলছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত