ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতীয় পাট দিবস পালিত

জাতীয় পাট দিবস পালিত

‘পাট শিল্পের অবদান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল সোমবার জাতীয় পাট দিবস পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা : এ জেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের উদ্যোগে শহরে র‍্যালি ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে পাট চাষি, ব্যবসায়ী, বীজ সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্থানীয় রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সুশান্ত কুমার মাহাতোর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন পুলিশ সুপার মো. কামাল হোসেন, পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. মকবুল হোসেন সরকার, পাট উন্নয়ন কর্মকর্তা মাজেদুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, পরিবেশ রক্ষার জন্য পলিথিন ব্যবহার প্রত্যাখ্যান করে পাটের ওপর নির্ভরশীল ও পাটজাত দ্রব্যের তৈরি পণ্য ব্যবহারে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। আন্তর্জাতিক বাজারে পাটের রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়ে তৃয়বারের মতো এবার জাতীয় পাট দিবস পালন করা হচ্ছে।

নাটোর : সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এর আগে সকালে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে থেকে দিবসটি উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের করা হয়। সভায় বক্তারা বলেন, সোনালী আঁশের বাংলাদেশ বিশ্ব বাজারে চাহিদার শতকরা ৯০ শতাংশ কাঁচা পাট এবং শতকরা ৬০ শতাংশ পাটজাত পণ্য রপ্তানি করে সর্বোচ্চ পাট রপ্তানিকারক দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। দেশের জাতীয় রপ্তানি আয়ে একক কৃষিপণ্য হিসেবে পাট খাতের অবস্থান দ্বিতীয় এবং মোট জিডিপির অবদান ৪.৮৬ শতাংশ। অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মো. নাদিম সারওয়ারের সভাপতিত্বে বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল ওয়াদুদ, পাট অধিদপ্তরের পাট উন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন ও মুখ্য পরিদর্শক মো. হাফিজুর রহমান।

নোয়াখালী : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‍্যালি ও শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ আলোচনা সভায় পাটের গুরুত্ব শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন নোয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক নাজিমুল হায়দর, মুখ্য পরির্দশক সুমীর সওদাগর, রফিকুল ইসলাস, সাংবাদিক মানিক ভূঁইয়া।

শরীয়তপুর : জেলা প্রশাসনের আয়োজনে ও পাট অধিদপ্তর শরীয়তপুরের সহাযোগিতায় দিবস উপলক্ষ্যে সকালে র‍্যালি ও র‍্যালি-পরবর্তী আলোচনা সভার মধ্যদিয়ে জাতীয় পাট দিবস পালন করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত