ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাছ কেটে বনভূমি দখলের চেষ্টা

গাছ কেটে বনভূমি দখলের চেষ্টা

ময়মনসিংহের ভালুকায় হবিরবাড়ি ইউনিয়নের চেচুয়ার মোড় এলাকায় রাধুর ভিটা মৌজায় সজল ও মফিজের ভিটা গেজেটভুক্ত ৪৩৮ নম্বর দাগে রাতের অন্ধকারে কয়েকশ’ গজারি ও অর্ধশতাধিক আকাশমনি গাছ কেটে নিশ্চিহ্ন করতে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় প্রভাবশালী ও আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে গাছগুলো কেটে নিয়ে আগুন লাগিয়ে দিয়েছে।

এলাকাবাসীরা জানান, বন বিভাগের কর্মকর্তাদের ম্যানেজ করেই গাছ কেটে বনভূমি দখল করছে। প্রায় সময় দেখা যায় বন বিভাগ নিরবতা ভূমিকা পালন করে। মূলত আসপাডা রশিদ বিভিন্ন সময়ে গেজেটভুক্ত বনভূমি খাস খতিয়ানের জমি জাল জালিয়াতির মাধ্যমে নিজ নামে ভুয়া কাগজপত্র সংযোজন করে শত শত কোটি টাকার জমি দখল ও বিক্রি করেছেন। হবিরবাড়ী রেঞ্জ কর্মকর্তা রইছ উদ্দিন বলেন, স্থানীয় প্রভাাবশালী ও আশপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে সুকৌশলে গাছ কেটে আগুন দিয়ে পুড়িয়ে নিশ্চিহ্ন করে বনভূমি দখলের পাঁয়তারা করছে। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল থেকে রশিদের নামের সাইনবোর্ড ও গাছগুলো উদ্ধার করে জব্দ করি এবং আব্দুর রশিদে বিরুদ্ধে গত ৫ মার্চ বন বিভাগ মামলা করেছে।

আব্দুর রশিদ বলেন, আমি এই জমি ২০১৫ সালে কোম্পানির কাছে বিক্রি করে দিয়েছি। এ ব্যাপারে আমি কিছুই জানি না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত