ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক নারী দিবস পালিত

আন্তর্জাতিক নারী দিবস পালিত

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই স্লোগানে গতকাল বুধবার আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : এ উপলক্ষ্যে মহিলাবিষয়ক অধিদপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে শহরে বর্ণাঢ্য র‍্যালি ও পরে স্থানীয় শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও তথ্য প্রযুক্তি দেবাশীষ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের এমপি জাকিয়া তাবাসসুম জুঁই এবং বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল ইসলাম, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোরশেদ আলী খান। অনুষ্ঠানে স্কুল ও কলেজ পর্যায়ের রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

সিরাজগঞ্জ : জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বনার্ঢ্য র‍্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। র‍্যালী শেষে অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) গনপতি রায়ের সভাপতিত্বে অফিসার্স ক্লাব হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামীলীগের সভাপতি কেএম হোসেন আলী হাসান, জেলা আ.লীগের যুগ্ন সাধারন সম্পাদক জান্নাত আরা তালুকদার হেনরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ফাহিমা আল আশরাফ প্রমুখ।

লালমনিরহাট : এ দিবস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‍্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ। আরো বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান মতিয়ার রহমান, পুলিশ সুপার সাইফুল ইসলাম, জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক রশিদা বেগম প্রমুখ।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠ থেকে দিবসটি উপলক্ষে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র‍্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে আলোচনায় অংশগ্রহণ করে। হিউমান রাইটস ডিফেন্ডার্স ফোরাম ও আইন শালিস কেন্দ্র (আসক) এর সহযোগিতায় এ নারী দিবসটি পালিত হয়। র‍্যালি শেষে আলোচনা সভায় অধ্যক্ষ মীর্জা মো. নাসির উদ্দীন, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি রাজু মোস্তাফিজসহ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা বক্তব্য দেন।

গাইবান্ধা : গাইবান্ধা বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র জেলা শাখা শহরে র‍্যালি ও সমাবেশ শেষে ১নং রেলগেট এলাকায় সংগঠনের জেলা সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে বক্তব্য দেন সাধারণ স¤পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, সাংগঠনিক সম্পাদক রাহেলা সিদ্দিকা, লিজা উল্যা, কলি রানী বর্মন প্রমুখ। বক্তারা বলেন, সারা পৃথিবীর শ্রমজীবী নারীসহ গোটা নারীসমাজ এই দিনটিতে তাদের সম-অধিকার, মর্যাদা ও শ্রম ঘন্টা কমানো, কর্ম পরিবেশের উন্নতি, কাজের ন্যায্যতা প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করে। পরবর্তীতে ১৯১০ সালের ডেনমার্কে কোপেন হেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে সমাজতান্ত্রিক নারী নেত্রী ক্লারা জেৎকিন ৮ মার্চ নারী দিবস ঘোষণার প্রস্তাব করেন এবং তা গৃহীত হয়।

হালুয়াঘাট (ময়মনসিংহ) : ময়মনসিংহের হালুয়াঘাটে এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা কনফারেন্স রুমে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা গোলে জান্নাত সেতুর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ভূমি আফরোজা আফসানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাখাওয়াত হোসেন ফকির, মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা ঘোষ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ মো. আবদুর রশিদ, হালুয়াঘাট থানার এসআই মো.আতোয়ার রহমান প্রমুখ।

চৌদ্দগ্রাম (কুমিল্লা) : এ উপলক্ষ্যে রেলি শোভাযাত্রা আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস ছোবান ভুইঞা হাসান।

উপজেলা নির্বাহী (ভারপ্রাপ্ত) কর্মকর্তা তমালিকা পালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি (ভারপ্রাপ্ত) কর্মকর্তা সূব্রত রায়, চৌদ্দগ্রাম থানা (তদন্ত) কর্মকর্তা রাজিব চক্রবর্তী, মহিলাবিষয়ক কর্মকর্তা বিথী রানী চক্রবর্তী, চৌদ্দগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয় ক্রিয়া শিক্ষক মোহাম্মদ ইব্রাহিম, উপজেলা জাইকা ডেভেলপমেন্ট অফিসার আবু বকর সিদ্দিকের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন আনসার ভিডিপি কর্মকর্তা নাছিমা বেগম, বিআরডিবিসহ কর্মকর্তা সাহিদুল হক দেওয়ান, পৌরসভা মহিলা কাউন্সিলর আমেনা বেগম, কৌহিনুর আক্তার প্রমুখ।

তিতাস (কুমিল্লা) : ইউএনও এটিএম মোর্শেদের সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে আলোচনা সভায় উপস্থিত ছিলেন এসিল্যান্ড আশিক-উর-রহমান, টিএইচও ডা. মো. সরফরাজ হোসেন খান, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা রেহানা বেগম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা কাজী মাহমুদুল হাসান, কড়িকান্দি ইউপি চেয়ারম্যান মো. সাইফুল আলম মুরাদ প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত