ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্ব কিডনি দিবস পালন

বিশ্ব কিডনি দিবস পালন

‘সুস্থ কিডনি সবার জন্য অপ্রত্যাশিত দুর্যোগের প্রস্তুতি, প্রয়োজন ঝুঁকিপূর্ণদের সহায়তা’ এই প্রতিপাদ্য সামনে রেখে গতকাল বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : প্রতিবারের ন্যায় এবারো যথাযথ মর্যাদায় বিশ্ব কিডনি দিবস পালন করেছে বগুড়া স্পেশালাইজড হাসপাতাল। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. এমএ বাতেনের সার্বিক সহযোগিতায় র‍্যালির উদ্বোধন করেন পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম ঝুনু। তিনি বলেন, পৃথিবীতে বিপুলসংখ্যক মানুষ নীরব ঘাতক কিডনি রোগে আক্রান্ত। বিশেষজ্ঞদের মতে, অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ব্যথানাশক ও অ্যান্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, খাদ্যে ভেজাল এবং স্থূলতার কারণে এ রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এ সময় উপস্থিত ছিলেন ডা. আরমান আতিক, ডা. জুয়েল রানা, বগুড়া স্পেশালাইজড হাসপাতালের ম্যানেজার সাজু মিয়া, সহকারী ম্যানেজার মইনুল ইসলাম, মার্কেটিং ম্যানেজার সজিব শেখ, মো. জলিলসহ প্রমুখ।

নোয়াখালী : আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজের কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্সের আয়োজনে কিডনি দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‍্যালি ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‍্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি বক্তব্য দেন কিডনি ডায়ালাইসিস কমপ্লেক্সের উদ্যোক্তা ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) জেলা শাখার সভাপতি ডা. ফজলে এলাহী খান, নোয়াখালীর আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সৈয়দ মহি উদ্দিন আব্দুল আজিম প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত