ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বোরো চাষে কৃষক উদ্বিগ্ন

বোরো চাষে কৃষক উদ্বিগ্ন

ফেনীর সোনাগাজীতে পানির জন্য কৃষকদের স্বপ্ন ফেটে যেন চৌচির হয়ে গেছে। বোরো চাষ করে পানির সংকটে হাজার হাজার কৃষক উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কৃষি বিভাগের আশ্বাসে লাখ লাখ টাকা খরচ করে বোরো ধানের চারা রোপণ করে খালে পানি না থাকায় ধান নিয়ে বিপাকে পড়েছেন তারা। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মুহুরি সেচ প্রকল্পও কৃষকদের কোনো কাজে আসছে না। উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা জুড়ে ৫০টিরও বেশি খাল রয়েছে। মুহুরি নদীতে মিঠা পানি, বড় ও ছোট ফেনী নদীতে নোনা পানি থাকলেও রহস্যজনক কারণে খালগুলোতে পানি যাচ্ছেনা। নদীগুলোর মোহনায় খালে পানি ধরে রাখার জন্য রয়েছে বেশ কয়েকটি রেগুলেটর (গতি নিয়ন্ত্রক)। গত কয়েক বছর ধরে শত শত কোটি টাকার সরকারি খরচে খালগুলো সংস্কারও করা হয়েছিল। কিন্তু এরপরও খালগুলো পানি থাকছে না। এরইমধ্যে কৃষকদের পক্ষ থেকে সরকারি সংশ্লিষ্ট দপ্তরে একাধিক লিখিত অভিযোগ করা হয়েছে। সব দপ্তরের কর্মকর্তারা খালে পানি সরবরাহ করার আশ্বাস দিলেও খালগুলোতে এখনো পানি সরবরাহ করতে পারেননি। অধিকাংশ এলাকায় সবুজ ধানে আকৃষ্ট হয়ে গ্রামের পুকুরগুলো থেকে পানি কিনে জমিতে সেচ দিয়েছেন। অনেক পুকুরের পানি ফুরিয়ে যাওয়ায় কৃষকদের স্বপ্নের ধান নিয়ে উদ্বিগ্নতা আরো বেড়ে গেছে। কেউ কেউ স্বর্ণ বন্ধক রেখে, ব্যাংক, এনজিও থেকে ঋণ নিয়ে এক বুক আশা নিয়ে বরো আবাদ করেছেন। এ ক্ষেত্রে বর্গা চাষিরা সবব চেয়ে বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন বলে জানা গেছে। ভিটি-বাড়ি বন্ধক রেখেও কেউ কেউ রোরো আবাদে নেমেছিলেন। সব হারিয়ে নিঃস্ব হওয়ার আশঙ্কা করেছেন কেউ কেউ। এবার সরকারি হিসাব মতে সোনাগাজী উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৩০০ হেক্টর। সে ক্ষেত্রে চাষ হয়েছে এক হাজার ৮০০ হেক্টর। এর মধ্যে উচ্চফলনশীল (উফশী) এক হাজার ৫০০ হেক্টর ও হাইব্রিড চাষ হয়েছে ৩০০ হেক্টর। বেসরকারি হিসাব মতে সোনাগাজীতে বোরো আবাদ হয়েছে প্রায় তিন হাজার হেক্টর। উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন মজুমদার বলেন, আমরা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছি। সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, দ্রুত সময়ের মধ্যে পাউবো কর্তৃপক্ষ পানি সরবরাহের আশ্বাস দিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে কৃষকদের পানির সমস্যা সমাধান করার আশ্বাস দিয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সোনাগাজী পৌরসভার মেয়র রফিকুল ইসলাম খোকন বলেন, পাউবো কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছেন দ্রুত সময়ে নিরবচ্ছিন্নভাবে পানি সরবরাহ করবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত