ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভুট্টায় চরের চাষিদের ভাগ্যবদল

ভুট্টায় চরের চাষিদের ভাগ্যবদল

ভুট্টা চাষে ভাগ্য বদলাচ্ছে বগুড়ার সারিয়াকান্দি চরের চাষিদের। এ বছর উপজেলায় ভুট্টার ভালো ফলন হয়েছে। বাজারে দামও বেশ ভালো। চাষও হয়েছে গত বছরের চাইতেও দ্বিগুণ। ফলন ও দাম ভালো থাকায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে চরের চাষিদের।

জানা যায়, সারিয়াকান্দি উপজেলায় এ মৌসুমে ৭ হাজার ৫১০ মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে। আর এ ভুট্টা ২৫৭ কোটি টাকায় বাজারে বিক্রি হবে বলে আশা করছে উপজেলা কৃষি বিভাগ।

চাষিরা বলেছেন, আগে ফসলাদি করে তেমন একটা লাভ থাকেনি। এ বছর ভুট্টার চাষ করে ফসলের লাভের মুখ দেখছি আমরা। হাটশেরপুর ইউনিয়নের হাসনাপাড়া গ্রামের চাষি বাদল রহমান বলেন, আবাদ করে লাভ না থাকায় জমি বর্গা দিয়ে ট্রাক্টরের ব্যবসা ধরে ছিলাম। কিন্তু এবার চরের ১০ বিঘা জমিতে ভুট্টার আবাদ করে ফলন ও দাম দুটোই ভালো পেয়েছি। ভুট্টা ফসলেই ভালো লাভের মুখ দেখছি। কর্ণিবাড়ী ইউনিয়নের ছোনপাচা চরের চাষি খয়ের উদ্দিন বলেন, ভুট্টা চাষে চরে অর্থনীতিতে এ বছর ব্যাপক পরিবর্তন এসেছে।

আমি ১৮ বিঘা জমিতে ভুট্টার চাষ করেছিলাম। এ ফসলে পরিশ্রম কম কিন্তু খরচ হয়েছিল প্রতি বিঘায় ১০ হাজার টাকার মতো। এরই মধ্যেই ভুট্টা জমি থেকে কাটামাড়াই শুরু হয়েছে। প্রতি বিঘায় ফলন পাচ্ছি ৪০ থেকে ৫০ মণ ভুট্টা। বাজারে বিক্রি করছি প্রায় ১ হাজার ৩০০ টাকা মণ। আশা করছি, এ ফসলে ভালো লাভ থাকবে আমার। উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিম জানান, এ মৌসুমে আবহাওয়া ভালো থাকায় ভুট্টার ফলন ভালো হয়েছে। বাজারে দামও ভালো। চাষিদের উৎপাদিত ৭০ হাজার ৫১০ মেট্রিক টন ভুট্টা বিক্রি করে ২৫৭ কোটি টাকা কৃষকের ঘরে উঠবে বলে আশা করছি আমরা। ভুট্টা চাষের সাথে জড়িত রয়েছে প্রায় ২২ হাজার কৃষক।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত