টেকসই নগর পরিকল্পনার লক্ষ্যে সভা

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জ ও এর আশপাশের এলাকায় টেকসই নগর পরিকল্পনার লক্ষ্যে প্রকৌশল ভূতাত্বিক মানচিত্রায়ন ও ত্রিমাত্রিক ভূতাত্বিক মডেলিং বিষয়ক মাঠ পর্যায়ের সভা গতকাল বুধবার গোপালগঞ্জ পৌরসভার সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের উদ্যোগে গোপালগঞ্জ পৌরসভার সহায়তায় ২০২২-২৩ অর্থবছরের এপিএ বাস্তবায়নের লক্ষে বিভিন্ন স্তরের জনসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আশরাফুল কামাল ও নুরুন্নাহার ফারুকা বক্তব্য দেন।

এছাড়া সভায় কারিগরি প্রবন্ধ উপস্থাপন করেন অধিদপ্তরের উপ-পরিচালক ও প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দলের দল প্রধান মোহাম্মদ ফিরোজ আলম।

সভায় জানানো হয়, গোপালগঞ্জ শহরে দেড় মাসব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম চলছে। ওই জরিপের মাধ্যমে প্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করে ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণ ও পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে বিয়ারিং ক্যাপাসিটি ম্যাপ ফর সেলো এন্ড ডিপ ফাউন্ডেশন, সাইসমিক সাইট ক্লাস ম্যাপ, সাইসমিক সাইট এমপ্লিফিকেশন ম্যাপ, পিক গ্রাউন্ড এক্সিলারেশন ম্যাপ এবং লিকুইফ্যাকশন ম্যাপ প্রস্তুত করা হবে। সভায় জরিপ দলের ভূতত্ত্ববিদ, গোপালগঞ্জ পৌরসভার বিভিন্ন কাউন্সিলর, জন প্রতিনিধি ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।