ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সারা দেশে উদযাপিত হলো বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী

সারা দেশে উদযাপিত হলো বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী

স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধ স্বপ্নের রঙিন এই স্লোগানে গতকাল শুক্রবার ১৭ মার্চ সারা দেশবাপী র‍্যালি, আলোচনা সভা এবং কেক কাটার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। আলোকিত বাংলাদেশের প্রতিনিধিদের পাঠানো খবর।

সাতক্ষীরা : সাতক্ষীরায় ১০৩ পাউন্ডের কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে ডিবি ইউনাইটেড হাইস্কুলের আয়োজনে বিদ্যালয়ের কার্যনির্বাহী পরিষদের সদস্য বীর শেখ আব্দুল আহাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কেক কাটেন ও আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার ফতেমা তুজ- জোহরা, ব্রহ্মরাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলাউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. আব্দুর সাত্তার, বীর মুক্তিযোদ্ধা শফিক আহমেদ, ইউপি সদস্য আব্দুল হাকিম, আব্দুল খায়ের, মিজানুর রহমান, প্রধান শিক্ষক মমিনুর রহমান মুকুল, সহকারী সহ আরো অনেকে।

কাউখালী (পিরোজপুর) : কাউখালীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে কেক কেটে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, কেক কাটা, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার সুলতানার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শহীদ, সাধারণ সম্পাদ মনিরুজ্জাম জামান তালুকদার পল্টন, কাউখালী মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রেবেকা শাহিন চৈতি, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন তালুকদার, ইউপি চেয়ারম্যান লাইকুজ্জামান মিন্টু প্রমুখ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কাপাসিয়া (গাজীপুর) : গতকাল শুক্রবার সকালে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক ও শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তাজউদ্দীন আহমদের কন্যা ও গাজীপুর-৪ কাপাসিয়া আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। এর আগে উপজেলার মুক্তিযোদ্ধা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসন সহ বিভিন্ন স্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম গোলাম মোর্শেদ খানের সভাপতিত্বে, বিআরডিবি কর্মকর্তা দিলেরা ফকিরের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সিমিন হোসেন রিমি এমপি। জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে গত বৃহস্পতি ও গতকাল শুক্রবার উপজেলা পরিষদের মিলনায়তনে স্কুল কলেজের শিক্ষার্থীদের নিয়ে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উদযাপন করা হয়েছে। দুই দিনব্যাপী উৎসবের শেষ দিন গতকাল শুক্রবার সকালে রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মো. শাহ্ আজম প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় শিক্ষক-শিক্ষার্থীরা সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর এ দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় রবির ভিসি বলেন, ‘গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তার দেখানো পথে অগ্রসর হয়ে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ’। আলোচনা শেষে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিনের কেক কাটেন উপাচার্য এবং বিকালে রবির আয়োজনে রবীন্দ্র কাছাড়ি বাড়িতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

ডিমলা (নীলফামারী) : নীলফামারীর ডিমলায় গতকাল সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি শহর প্রদক্ষিণ করে ডিমলা বিজয় চত্বর গিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে এবং জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত করা হয়। মহিলা বিষয়ক অধিদপ্তর ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত কিশোর কিশোরী ক্লাবের ছাত্রছাত্রী, জেন্ডার প্রোমোটর, শিক্ষক-শিক্ষিকা ক্লাব কো-অর্ডিনেটর সদস্য এবং বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরে বিজয় চত্বরে শহীদ মিনারের পাদদেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আফতাব উদ্দিন সরকার।

শ্রীবরদী (শেরপুর) : গতকাল সকালে উপজেলা প্রশাসন, পৌরসভা ও শ্রীবরদী থানাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‍্যালি শেষে সম্মেলন কক্ষ সোমেশ্বরীতে এ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম।

তিতাস (কুমিল্লা) : ইউএনও এটিএম মোর্শেদের সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা ও শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণকালে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা-২ আসনের এমপি সেলিমা আহমাদ মেরী। এছাড়াও এতে উপস্থিত ছিলেন, এসিল্যান্ড আশিক-উর-রহমন, ওসি সুধীন চন্দ্র দাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শওকত আলী প্রমুখ।

কটিয়াদী (কিশোরগঞ্জ) : গতকাল সকালে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা খানজাদা শাহরিয়ার বিন মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) তামারা তাসবিহা, কটিয়াদী মডেল থানার ওসি তদন্ত কাজি মাহফুজ হাসান সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার মো. মুকশেদুল হক, উপজেলা সমাজসেবা অফিসার মঈনুর রহমান মনির, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, আওয়ামী লীগ নেতা, বোরহান উদ্দিন খান, আওয়ামী লীগ নেতা সাংবাদিক সারোয়ার হোসেন শাহীন, উপজেলা কৃষকলীগ নেতা নুরুল হক রুহানী, মুক্তিযোদ্ধা ইসরাইল মিয়া, নাসির উদ্দিন বাদশাহসহ আরো অনেকে।

নীলফামারী : নীলফামারীতে যথাযথ মর্যাদায় পালিত হলো বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন। জন্মদিন উপলক্ষ্যে নীলফামারী উত্তর হাড়োয়া শিশু উন্নয়ন প্রকল্প আয়োজিত জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ এবং কেক কেটে জন্মদিনের শুভ সূচনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ। সংরক্ষিত নারী কাউন্সিলর রত্না রানী রায়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, স্থানীয় কাউন্সিলর জামাল হোসেন প্রমুখ। অনুষ্ঠান শেষে শিশুদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত