অন্ধকার থেকে আলোতে ১৪২ শিশু-কিশোর

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  কাজী বাবলা, পাবনা

পাবনায় গত এক বছরে নানা অপরাধে জড়িয়েপড়া ১৪২ শিশু-কিশোর ও তরুণ আদালত থেকে প্রবেশনে মুক্তি পেয়েছে। পাবনার শিশু আদালতের বিচারক (জেলা ও দায়রা জজ) মিজানুর রহমান কয়েকটি শর্তে তাদের প্রবেশনে মুক্তি দিয়েছেন। মুক্তিপ্রাপ্ত শিশুরা তাদের ভুল বুঝতে পেরে অন্ধকার জগত থেকে এখন আলোর পথের যাত্রী হয়ে নতুন জীবন শুরু করেছে।

পাবনার শিশু আদালত ও প্রবেশন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত এক বছরে জামিনে মুক্ত ১৪২ জনের বয়স ৯ থেকে ২০ বছর। তারা মাদক সেবন, মাদক ও অস্ত্র বহন, মারধর ও চুরির অভিযোগে হওয়া মামলায় আটক হয়ে শিশু-কিশোর সংশোধনাগারে ছিল। বিচারপ্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে দোষ স্বীকার, পড়ালেখা করা, সঠিক পথে ফিরে আসা এবং সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনতে তাদের এক থেকে তিন বছরের জন্য প্রবেশনে মুক্তি দেয়া হয়েছে। প্রবেশনে মুক্তি পাওয়া শিশু কিশোরদের মধ্যে ৭৪ জন পড়ালেখা শুরু করেছে। বাকিদের মধ্যে সাতজন পৈতৃক ব্যবসার হাল ধরেছে। একজন শহরের একটি রেস্তোরাঁয় চাকরি করছে। বাকিরা পরিবারকে সহযোগিতা করতে বিভিন্ন পেশায় যুক্ত হয়েছে।

প্রবেশনে মুক্তির পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া এক তরুণ (২০) বলেন, সাত মাস আগে প্রবেশনে মুক্তি পেয়ে এইচএসসি পরীক্ষায় অংশ নেন। পাস করে তিনি এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়েছেন। তিনি আদালতের দেয়া শর্ত যথাযথভাবে মেনে চলছেন। ভবিষ্যতে আর কোনো অপরাধে জড়াবে না।

প্রবেশনে মুক্তি পাওয়া শিশুদের নিয়মিত তদারক করেন জেলা প্রবেশন কর্মকর্তা। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধিরাও তাদের খোঁজখবর নিচ্ছেন। প্রবেশনের মেয়াদে শিশুরা তাদের শর্ত পূরণ করলে তারা সম্পূর্ণভাবে মুক্তি পাবে। তিনি আরো জানান, আইনগত কারণে শিশু অপরাধীদের পরিচয় প্রকাশ করা যাবে না।