বারইয়ারহাট পৌরসভা মেয়রের ২ বছর

আমলনামায় সাফল্যের পাল্লা ভারি

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আবু সাঈদ ভূঁইয়া, মিরসরাই (চট্টগ্রাম)

আজ শুক্রবার পূর্ণ হয়েছে চট্টগ্রামের বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনের দায়িত্ব পালনের ২ বছর। ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পৌর নির্বাচনে তিনি আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে জয়লাভ করেন। শপথ গ্রহণের পর দায়িত্বভার গ্রহণ করেন ওই বছর ২৪ মার্চ। জানা গেছে, নির্বাচনের প্রাক্কালে খোকন তার নির্বাচনি ইশতেহারে ২৫টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন ও উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দেন, যার মধ্যে এখনো দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন হয়নি। তবে তার ২ বছর মেয়াদে রাজস্ব আয় বেড়েছে পূর্বের থেকে তিনগুণ। বৃহৎ দুইটি টার্মিনাল নির্মাণ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যত্রতত্র দাঁড়িয়ে থাকা যানবাহনগুলোকে অন্যত্র সরিয়ে নেয়ায় সড়কে ফিরেছে স্বস্তি। তার নির্বাচনি ইশতেহারে সবচেয়ে বড় এবং জনগুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে ছিল পৌর এলাকার বর্জ্য অপাসারণ ও রিসাইকেলিংয়ের জন্য ডাম্পিং স্টেশন স্থাপন, যা বাস্তবায়নের জন্য পৌর কর্তৃপক্ষ রাজস্ব আয়ের অর্থ থেকে ১ একর ৬৪.৩৭ শতক জমি ক্রয় করেছে। রেজাউল করিম খোকন পৌরসভার সকল প্রকার নাগরিক সুবিধা এবং নাগরিকদের হয়রানি বন্ধে চালু করেছেন হেল্পডেস্ক, যার ফলে নাগরিক সুবিধা মিলছে সহজে এবং নাগরিক হয়রানি এখন অনেকটা শূন্যের কোটায় গিয়ে ঠেকেছে।

বারইয়ারহাট পৌরসভার নাগরিক ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল জানান, যানবাহনের জন্য টার্মিনাল, ময়লা আবর্জনার জন্য ডাম্পিং স্টেশন এগুলো খুবই জরুরি ছিল। আমরা আশাবাদি মেয়রের দেয়া প্রতিশ্রুতির সবকটি প্রকল্প তার মেয়াদকালেই সম্পন্ন করতে পারবেন।

এসব বিষয়ে মেয়র রেজাউল করিম খোকন বলেন, আমার নির্বাচনি ইশতেহারে দেয়া ২৫টির মধ্যে জনগুরুত্বপূর্ণ বেশ কয়টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, যা বেশিরভাগই পৌরসভার রাজস্বের অর্থ দিয়ে। ইশতেহারে প্রতিশ্রুত ওয়াদাগুলোর সবকটিই আমার মেয়াদেই শেষ করার ব্যাপারে আমি আশাবাদী।