স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

জাতীয় পতাকা উত্তোলন ও ৩১ বার তোপধ্বনির মাধ্যমে সারাদেশে গতকাল রোববার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কার্যক্রম শুরু হয়। এছাড়া মুন্সীগঞ্জে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার : এ উপলক্ষ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কক্সবাজারের পক্ষ হতে নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে সুর্যোদয়ের সাথে সাথে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এরপর কক্সবাজার বধ্যভূমিতে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আবুল মনজুরসহ অনেকে।

লক্ষ্মীপুর : জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের এমডি অধ্যাপক ডা. এহসানুল কবির জগলুলের নেতৃত্বে রায়পুর উপজেলা এবং পৌর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ, উপজেলা নির্বাহী অফিসার অনজন দাশ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও পৌর মেয়র গিয়াসউদ্দীন রুবেল, এসিল্যান্ড রাসেল ইকবাল, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান মামুন বিন জাকারিয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান মারুফ বিন জাকারিয়া প্রমুখ।

দিনাজপুর : জেলা প্রশাসকের চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগ, জেলা জাসদ, জেলা ওয়ার্কার্স পার্টি, বঙ্গবন্ধু পরিষদ, চেম্বার অব কমার্স, জেলা পরিষদসহ বিভিন্ন সরকারি বেসরকারি স্বেচ্ছাসেবী ও সায়ত্ব শাসিত প্রতিষ্ঠান। স্থানীয় শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকির সভাপতিত্বে আলোচনায় অংশ নেন পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, জোনাল সেটেলমেন্ট অফিসার শামসুল আযম, সিভিল সার্জন, ডাঃ বোরহানুল ইসলাম সিদ্দিকী এবং শহর আওয়ামী লীগের সভাপতি শামীম আলম সরকার বাবু।

মাগুরা : মাগুরা নোমানী ময়দানে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন করেন এমপি সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক মোহম্মাদ আবু নাসের বেগ, সিনিয়র জেলা ও দায়রা জজ অমিত কুমার দে, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, সাবেক সংরক্ষিত মহিলা সংসদ সদস্য কামরুল লায়লা জলি, সিভিল সার্জন ডাক্তার শহীদুল্লাহ দেওয়ান, জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ,সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল হাকিম বিশ্বাস।

নাটোর : শহরের মাদ্রাসা মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্প স্তবক অর্পণের পর শঙ্কর গোবিন্দ চৌধুরী ষ্টেডিয়ামে জেলা প্রশাসন আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজের আয়োজন করে। অন্যদিকে জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় কান্দিভিটায় জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও শহিদদের স্মরণে নিরবতা পালন এবং দোয়া ও মোনাজাত করা হয়।

উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রত্না আহমেদ, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার সাইফুর রহমান, নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব দেশের উন্নয়ন শীর্ষক আলোচনা সভা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা পরিবারের ৬১ জন সদস্যদের মধ্যে নগদ ৭০০০ টাকা ও উপহার সামগ্রী প্রদান করা হয়। শহরের পুরাতন কাচারি এলাকায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়নে সংবর্ধনা অনুষ্ঠানে জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ মহিউদ্দিন।

নীলফামারী : জেলা প্রশাসন, জেলা পুলিশ প্রশাসন, পৌর প্রশাসন, আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, ছাত্রলীগ, যুবলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী সমিতি পুষ্পমাল্য অর্পণ করেন। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, জেলা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার জেসমিন নাহার, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, জেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারী ক্রীড়াবিদ আরিফ হোসেন মুন, বীর মুক্তিযোদ্ধা কান্তি ভুষন কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান পাটাশ, ওয়াদুদ রহমান, হাফিজুর রশিদ মঞ্জু, আমজাদ হোসেন,যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাফর সাদিক তুহিন প্রমুখ।

নওগাঁ: নওগাঁ স্টেডিয়াম মাঠে পুলিশ প্রশাসন ও বিভিন্ন শিক্ষার্থীদের সমন্বয়ে কুচকাওয়াজ প্রদর্শিত হয়। পরে কুচকাওয়াজে অংশগ্রহনকারীদের পুরস্কৃত করা হয়। এছাড়াও ‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ এ জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যা কার্যালয়ের উদ্যোগে দুইটি স্কুলের ১২ জন মেধাবী শিক্ষার্থীর মাঝে ট্যাব বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান ও পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক ফয়সাল হাসান।

নোয়াখালী : জেলার ৯ উপজেলা পৃথক পৃথক ভাবে পালিত হয়েছে। বেগমগঞ্জ উপজেলা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোয়াখালী- তিন আসনের সংসদ মামুনুর রশীদ কিরন, সোনামুড়ি উপজেলা চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন, চাটখিলে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর কবির,ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্ব জাহাঙ্গীর আলম।

পিরোজপুর : এ উপলক্ষে স্মৃতিস্তম্ভে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম এমপি‘র পক্ষে শ্রদ্ধা ও পুষ্পার্ঘ অর্পন করা হয়। এছাড়া পৌরসভার মেয়র হাবিবুর রহমান মালেক, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কানাই লাল বিশ্বাস, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সমীর কুমার দাস বাচ্চু, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক জিয়াউল আহসান গাজী, জেরা পরিষদের সিইও রেবেকা খান পুষ্পমাল্য অর্পন করেন।

রাঙামাটি : জেলা আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণসহ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদার এমপির সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক সন্তোষ কুমার চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি অংসুই প্রু চৌধুরী, বৃষ কেতু চাকমা, ত্রিদিপ কান্তি দাশ, সাংগঠনিক সম্পাদক মো. শাওয়াল উদ্দিন, সদস্য আশীষ কুমার চাকমা নব, মো. আবু তৈয়ব, মহিলালীগের সাধারন সম্পাদক লেখিকা চাকমা, জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক প্রকাশ চাকমা প্রমুখ।

সাতক্ষীরা : জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। এরপর শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাতক্ষীরা ষ্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন, সালাম গ্রহন ও বেলুন ফেস্টুন উড়িয়ে দিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন, এমপি মোস্তফা লুৎফুল্লাহ, জেলা প্রশাসক মোহাম্মদ হুময়ুন কবির ও পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান।

শরীয়তপুর : জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, জেলা পুলিশ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ বেদীতে পুষ্প স্তবক অর্পণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত, কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী, শিশু কিশোরদের মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং ইফতার, ক্রীড়া প্রতিযোগিতা, বিশেষ আলোচনা সভা, বাদ জোহর ও সুবিধামত সময়ে বিশেষ মোনাজাত, দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ ।

কুষ্টিয়া : এ উপলক্ষে শহীদ সৃতিস্তম্ভে জেলা প্রশাসক মো. সাইদুল ইসলামের নেতৃত্বে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসন কর্মকর্তারা। এ সময় জেলা পুলিশ প্রশাসনের পক্ষে শ্রদ্ধা জানান পুলিশ সুপার মো. খাইরুল আলম। এরপর জেলা মুক্তিযুদ্ধ কমান্ড, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, কর্মচারি, সামাজিক সংগঠন, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাসদ শ্রদ্ধা নিবেদন করে।

সিংড়া (নাটোর): সিংড়া উপজেলা পরিষদ চত্বরে স্মৃতি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন, সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুুল ফেরদৌস, সহকারি পুলিশ সুপার (সিংড়া সার্কেল) মো. আকতারুজ্জামান, সিংড়া থানার ওসি মো. মিজানুর রহমান, উপজেলা আ’লীগের সভাপতি এড. শেখ মো. ওহিদুর রহমান, পৌর আ’লীগের সভাপতি ডালিম আহমেদ ডন, সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন প্রমুখ।

টাঙ্গাইল : জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে রাষ্ট্রের পক্ষে প্রথমে শহিদদের ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা খোন্দকার ফরহাদ আহমেদ, পৌরসভার পক্ষে মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. মো. মিনহাজ উদ্দিন মিয়া, উপজেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান শাহজাহান আনছারী, টাঙ্গাইল প্রেসক্লাবের পক্ষে জাফর আহমেদ।

তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসে মহান স্বাধীনতা দিবসে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা পরিষদ মাঠে সংক্ষিপ্ত কুচকাওয়াজের পর প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ আহমেদ ফকির, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন এ পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেন।

কালীগঞ্জ (সাতক্ষীরা) : উপজেলা পরিষদ ময়দানে প্যারেড মঞ্চে পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা, ওসি মামুনার রহমান। প্যারেড কমান্ডার এস আই সাইফুল ইসলামে নেতৃত্বে প্যারেড অনুষ্ঠিত হয়। একই স্থানে উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। এখানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।

কয়রা (খুলনা) : উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মাঠের স্বাধীনতা স্মৃতিসৌধে পুস্পস্তবক অপর্ন করেন উপজেলা প্রশাসন, থানা পুলিশ, আওয়ামী লীগ ও তার অঙ্গসহযোগি সংগঠন, বিএনপি ও তার অঙ্গসহযোগি সংগঠন, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

শেরপুর (বগুড়া) : উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের উদ্যোগে দিনব্যাপি নানা কর্মসূচি পালন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা হয়। এরপর উপজেলা পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তর্বক অর্পণ করা হয়। সকাল আটটায় শেরপুর সরকারি ডিজে হাইস্কুল খেলার মাঠে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা। এসময় পতাকা মঞ্চে উপজেলা পরিষদের প্যানেল চেয়রম্যান আলহাজ্ব শাহ জামাল সিরাজী ও শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আতাউর রহমান খন্দকার উপস্থিত ছিলেন। এরপর পুলিশ আনসারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি মুক্তিযোদ্ধা আলহাজ¦ হাবিবর রহমান।

অপরদিকে উপজেলা আওয়ামীলীগ ও পৌর আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে সামনে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন, দলীয় কার্যালয়ে রক্ষিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শেষে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. গোলাম ফারুকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতান মাহমুদের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব শাহ জামাল সিরাজী, আলহাজ্ব মুন্সী সাইফুল বারী ডাবলু, অধ্যক্ষ হাফিজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মকবুল হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সারোয়ার রহমান মিন্টু প্রমূখ । শেষে বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধে সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।