আতঙ্কে পথচারীর চলাচল

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মশিয়ার রহমান, কেশবপুর (যশোর)

যশোরের কেশবপুরের হাসানপুর-বগা সড়কের দুই পাশে অসংখ্য বড় বড় গাছ মরে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে সড়কের দুই পাশের গাছ মরে শুকিয়ে গেলেও অপসারণ না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। সম্প্রতি একটি গাছ ভেঙে পড়েছে সড়কের ওপর। গাছ মরে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ঝড়-বৃষ্টির এ মৌসুমে জনগুরুত্বপূর্ণ ওই সড়ক দিয়ে আতঙ্ক নিয়েই যাতায়াত করছে হাজারও পথচারী ও এলাকাবাসী। দ্রুত সড়কের গাছ অপসারণ না করলে যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার হাসানপুর-বগা সড়কের দুই পাশ দিয়ে ৩ কিলোমিটারের ভেতর বিভিন্ন প্রজাতির অন্তত ২০টি গাছ দীর্ঘদিন মরে শুকিয়ে গেছে। হালকা বাতাস হলেই মরা গাছের ডালপালা ভেঙে সড়কের ওপর পড়ছে। সম্প্রতি একটি গাছের গোড়া থেকে ভেঙে সড়কের ওপর পড়ে। এলাকার লোকজন ভেঙে পড়া গাছটি সড়কের পাশে ফেলে রেখেছে। এ সড়ক দিয়ে হাসানপুর, বগা, কাবিলপুর, টিটাবাজিতপুর, বেলেমাঠ, আওয়ালগাতী, মহাদেবপুর, সুঁড়িঘাটা, সাগরদাঁড়িসহ বিভিন্ন গ্রামের হাজার হাজার লোকজন কেশবপুর উপজেলার পাশাপাশি পার্শ্ববর্তী এলাকায় যাতায়াত করে থাকে। জনগুরুত্বপূর্ণ এ সড়কের দুই পাশের মরা গাছগুলো অতিদ্রুত অপসারণ না করলে যে কোনো সময় গাছ ভেঙে পড়ে সড়কে চলাচলকারী মানুষের প্রাণহানীর শঙ্কা রয়েছে। হাসানপুর বাজারের ব্যবসায়ী ওজিয়ার দপ্তরী বলেন, এই সড়কের দুই পাশের গাছ মরে শুকিয়ে ছালও উঠে গেছে। একটু বাতাস হলেই গাছের ছোট ছোট ডালপালা ভেঙে পড়ে। এ সড়ক দিয়ে কেশবপুরে যাতায়াতের সময় ভয়ে ভয়েই পার হতে হয়। কিছুদিন আগেই একটা মরা গাছ ভেঙে রাস্তার ওপর পড়েছিল। ভাগ্যিস কারো কিছু হয়নি।

হাসানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুজ্জামান বলেন, ওই সড়কের মরা গাছ যে কোনো সময় ভেঙে পড়ে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।