জনপ্রিয় আকবরিয়ার সাদা দই

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মো. আজাহার আলী, বগুড়া

ইফতার সামগ্রীর মধ্যে বগুড়ায় সবচেয়ে জনপ্রিয় আকবরিয়ার সাদা দই। ইফতারে সাদা দই বগুড়াবাসী ঐতিহ্য।

শহরের বিভিন্ন দই ব্যবসায়ীরা জানান, প্রতিটি সাদা দইয়ের হাড়ি বিক্রি করা হয়ে থাকে ৯০ থেকে ১৭০ টাকা করে। সাদা দই দ্রুত শরীরকে ঠান্ডা করে। এই কারণে বগুড়ায় ইফতারে সাদা দইয়ের চাহিদা বেশি।

আকবরিয়ার সাদা দই তৈরির কারিগরদের সাথে কথা বলে জানা গেছে, দই তৈরিতেও রহস্য এক ধরনের দক্ষতা। দক্ষতা ছাড়া ভালো মানের দই তৈরি করা যায় না। দই তৈরির মূল উপকরণ হলো ভাল মানের দুধ। দুধ যত ভালো মানের হবে দই তত স্বাদের হবে। দই তৈরির কাজে বিশেষ দক্ষ কারিগর না হলে উপকরণ নষ্ট হয়ে যায়।

আকবরিয়ার লিমিটেডের চেয়ারম্যান হাসান আলী আলাল জানান, গুণগত মানের দিক থেকে প্রতি বছর রমজানে আকবরিয়ার সাদা দইয়ের চাহিদা থাকে প্রচুর। ইফতারের সময় তৃষ্ণা মেটাতে সাদা দই সব বয়সি মানুষের কাছে প্রিয়। গত বছরের তুলনায় এবার বেচাকেনা ভালো। প্রকারভেদে সাদা দই বিক্রি করা হচ্ছে ৯০ টাকা থেকে ১৭০ টাকা পর্যন্ত। অন্যান্য পণ্যের দাম বাড়ার কারণে দইয়ের দামও কিছুটা বেড়েছে।

দই কিনতে আসা শহরের লতিফপুর এলাকার সালমা আক্তার ময়না জানান, রমজানে হরেক রকমের ইফতারের সাথে তৃষ্ণা মেটাতে সাদা দইয়ের স্বাদের বিকল্প নেই। পরিবারের সবার কাছে আকবরিয়ার সাদা দই সবচেয়ে প্রিয়।