শহীদের মর্যাদা পাননি ১৬ বীর মুক্তিযোদ্ধা

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জহিরুল হক মিলন, ফেনী

মহান মুক্তিযুদ্ধে নিহত ফেনীর ১৬ বীর মুক্তিযোদ্ধা এখনো শহীদের মর্যাদা পাননি। জানা যায়, ১৯৭১ সালের ৪ নভেম্বর ফেনী জেলার পরশুরাম উপজেলার মালিপাথর গ্রামে পাকিস্তানি বাহিনীর গুলিতে ও বেয়নেটের আঘাতে শহীদ হন গ্রামের ১৯ জন। সে দিনের বর্বরতার প্রত্যক্ষদর্শী ওই গ্রামের বৃদ্ধ শিক্ষক নূরুল আমিন। তিনি বলেন, শীতের সকালে হঠাৎ চারদিকে চিৎকারের ধ্বনি। ভেসে আসছে কান্নার আওয়াজ। ধীরে ধীরে কাছে চলে এলো সেই শব্দ।

শুরু হলো রাইফেলের গর্জন। গ্রামে পাকিস্তানি বাহিনী ডুকে পড়েছে। পাকিস্তানি বাহিনীর গুলোতে ও বেয়নেটের আঘাতে শহীদ হন গ্রামের ১৯ জন।

নূরুল আমিন আরো বলেন, সেদিন পাকিস্তানি বাহিনীর হাতে মৃত্যুবরণ করেন তার দাদা মুন্সী সৈয়দের রহমান, বাবা হাবিব উল্লাহ, চাচা মফিজুর রহমানসহ তাদের পরিবারের পাঁচজন। গ্রামের বাসিন্দা আরিফ পাঠান বলেন, সেই রাতে নিহত ১৯ জনকে কাফন ছাড়াই আতঙ্কের মধ্যে কোনোভাবে কবর দেয়া হয়। কিন্তু দুঃখের বিষয়, সরকারের পক্ষ থেকে এই বধ্যভূমি বা গণ-কবর সংরক্ষণ করে স্মৃতিস্তম্ভ স্থাপনের নির্দেশনা থাকলে ও নানা কারণে তা আজ ও বাস্তবায়িত হয়নি। তার অভিযোগ, বধ্যভূমিটি আজ ও সংরক্ষিত হয়নি। নিয়মিত ঝোপঝাড় পরিষ্কার না করায় এক ভুতুড়ে পরিবেশের সৃষ্টি হয়েছে এখানে।

নিহতদের পরিবারের অভিযোগ প্রশাসন একটি ফলক লাগিয়ে দায়িত্ব শেষ করেছে। বারবার আবেদনের পর মাত্র তিনজনকে শহীদের মর্যাদা দেয়া হলে ও বাকি ১৬ জনকে শহীদের মর্যাদাও দেয়া হয়নি। পরশুরাম উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল মজুমদার বলেন, মালিপাথর বধ্যভূমিতে কিছু উন্নয়নকাজ হয়েছে। প্রতিরক্ষা দেয়াল ও নাম ফলক স্থাপন করা হয়েছে। এছাড়া আরো কিছু উদ্যোগ হাতে নেয়া হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান জানান, এর আগে বিষয়টি তিনি অবগত ছিলেন না।

খোঁজখবর নিয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করাসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবেন।