ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রকল্প বন্ধের ষড়যন্ত্রের অভিযোগ

প্রকল্প বন্ধের ষড়যন্ত্রের অভিযোগ

যশোরের অভয়নগর উপজেলার চলিশিয়া ইউনিয়নের কোটা চাতরা বিল কৃষি ও মৎস্য উন্নয়ন প্রকল্প বন্ধ করার ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে। স্থানীয় দুই ইউপি সদস্য ও একটি কুচক্রীমহল প্রকল্প বন্ধের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন।

প্রকল্পের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল তরফদার জানান, জমির মালিকগণকে নির্ধারিত সময়ের মধ্যে হারি ও লভ্যাংশের টাকা পরিশোধ করা হয়। ৬ বছর পর পর জমির মালিকগণের সঙ্গে নতুন করে লিখিত চুক্তিনামা করে প্রকল্পের কার্যক্রম শুরু করা হয়। ধারাবাহিক সাফল্যের কারণে গ্রামের একটি কুচক্রীমহল ও চলিশিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার গোলাম রসুল তরফদার, ৫নং ওয়ার্ডের মেম্বার মোস্তফা কামাল গত ২৮ মার্চ প্রকল্পের বিরুদ্ধে ইউএনও বরাবর একটি যড়যন্ত্রমূলক লিখিত অভিযোগ করেন। তাদের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

প্রকল্পের উপকারভোগী পায়রাহাট ইউনাইটেড কলেজের অধ্যক্ষ সেলিম ইকবাল ও পায়রাহাট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মদ আলী শেখ জানান, কৃষি ও মৎস্য প্রকল্পটি চালুর পর থেকে জমির মালিকদের পরিবারের সচ্ছলতা ফিরে এসেছে। বর্তমানে একটি দুষ্টচক্র উন্নয়নমূলক এ প্রকল্প বন্ধের অপচেষ্টা শুরু করেছে। প্রকল্পের কোষাধ্যক্ষ শফিয়ার রহমান মোল্যা জানান, এই প্রকল্প বন্ধ হলে উপকারভোগী ৩০৫ পরিবারসহ গ্রামের অর্থনীতিতে ব্যাপক ধস নামবে। এছাড়া শত শত যুবক তাদের কর্মসংস্থান হারাবে। গতকাল শনিবার সরেজমিন কোটা চাতরা বিল কৃষি ও মৎস্য উন্নয়ন প্রকল্পে গিয়ে দেখা গেছে, লিখিত অভিযোগের সঙ্গে বাস্তবতার ব্যাপক গরমিল রয়েছে। সরকারি খালের সীমানা ছেড়ে প্রকল্পের ভেড়ি নির্মাণ করা হয়েছে। প্রকল্পের ভেতরে ইরি ধানের বাম্পার ফলন হয়েছে। এসময় উপস্থিত জমির মালিকরা জানান, তারা আগামী ৬ বছরের জন্য প্রকল্পের সঙ্গে স্বেচ্ছায় চুক্তি করেছেন। এছাড়াও গ্রামবাসীর অর্থায়নে প্রকল্প সংলগ্ন সয়াল ঘাটের রাস্তায় মাটি ফেলে সংস্কার করা হয়েছে।

অভিযোগকারী ইউপি সদস্য মোস্তফা কামাল জানান, প্রকল্পের বিষয়ে ইউএনও বরাবর যে অভিযোগ করা হয়েছে তা এ মুহূর্তে বলা সম্ভব নয়।

এ ব্যাপারে উপজেলা মৎস্য ঘের স্থাপনা ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দীন জানান, উভয়পক্ষকে নিয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত