ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টক আম যাচ্ছে দেশের বিভিন্ন বাজারে

দাম বেশি পাওয়ায় খুশি চাষিরা

দাম বেশি পাওয়ায় খুশি চাষিরা

সাতক্ষীরা জেলার কাঁচা ও পাকা আমের সুনাম দেশ ও বিদেশে ছড়িয়ে পড়েছে অনেক আগে থেকে। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় আমের বাম্পার ফলন হয়েছে। আম চাষি ও ব্যবসায়ীরা বলছেন আমের আচার ও টক খাওয়া উপযোগী এমন কাঁচা টক আম বাজারে উঠতে শুরু করেছে। কৃষি বিভাগ জানান, সরকারি নির্দেশনা মেনে গাছ থেকে আম ভাঙ্গা ও আম ক্রয়-বিক্রয় করতে হবে।

জানা গেছে, দেশের দক্ষিণাঞ্চলীয় জেলা সাতক্ষীরা আম উৎপাদনের জন্য বিখ্যাত। এবছর আম চাষিরা কাঁচা টক এমন নাম না জানা জাতের আমগুলো আচার ও টক খাওয়ার জন্য বিক্রি করছেন বাজারে। গেল বছরে আগাম ঝড়-বৃষ্টিতে আম নষ্ট হয়ে যাওয়ায় চাষিরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ঝড়-বৃষ্টির প্রভাব বেশি না থাকায় আমের বাম্পার ফল হয়েছে। এবছর নাম না জানা কাঁচা টক আম বেশি দামে বিক্রি করে লাভবান হচ্ছে আম চাষিরা। তালা উপজেলার নগরঘাটার আম চাষি মোহাম্মদ তবিবুর রহমান ও জাকির হোসেন বলেন, এবছর নাম অজানা টক আম বেশি দামে বিক্রি করে লাভবান হচ্ছে।

সাতক্ষীরা শহরের বড় বাজারের মোহাম্মদ আব্দুল হাকিম গাজী বলেন, পাকা ও কাঁচা টক আম দিয়ে আচার ও টক খাওয়ার জন্য ব্যবহার হবে এমন জাতে আম ক্রয়-বিক্রয় করা হচ্ছে। শহরের সুলতানপুর বড় বাজারের কাঁচা ও পাকা মাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুর রহিম বাবু বলেন, বাজার মনিটরিং করছি। জেলা প্রশাসন ও কৃষি বিভাগের বেঁধে দেয়া নির্ধারিত সময়ের আগে ভালো জাতের আম বাজারে ঢুকতে পারবে না। আমরা সমিতির পক্ষ থেকে নজরদারি বাড়িয়েছি। যে আমগুলো বাজারে আসছে সে আমগুলো সব টক আম। এই আম দিয়ে আচার ও টক খাওয়ার জন্য ব্যবহার হয়। সরকারি নির্দেশনা মেনে গাছ থেকে আম ভাঙা হবে এবং আম ক্রয়-বিক্রয় করা হবে। সাতক্ষীরা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আমের জাত অনুযায়ী নির্ধারিত সময়ের আগে আম পাড়ার বিষয়ে নিষেধাজ্ঞা রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত