গ্রামের ভেতরে অনন্য গ্রাম

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সাগর আহম্মেদ, কালিয়াকৈর (গাজীপুর)

মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনায় গাজীপুরের কালিয়াকৈরে বিভিন্ন গ্রামে গড়ে উঠেছে ভূমিহীন ও গৃহহীন মানুষের সুখের নিবাস। জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উপহার। ফলে গড়ে উঠেছে গ্রামের ভেতরে অনন্য গ্রাম। এটাকে কেন্দ্র করে ব্যবসা-বাণিজ্যের প্রসারে সাবলম্বী হচ্ছেন উপকারভোগীসহ পুরো গ্রামের মানুষ।

জানা যায়, একসময় ছিল পতিত জমি। সেচের অভাবে হতো না ফসল। দখলে ছিল ভূমিদস্যুরা। মুজিবশতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নে গাজীপুর-১ আসনের সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আলহাজ অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হকের দিকনির্দেশনায় সেই সরকারি জমি দখলমুক্ত করে। এটা বাস্তবায়নে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সারওয়ার আলম অক্লান্ত পরিশ্রম করেন। ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এটাকে ধারণ করে উপজেলার বিভিন্ন গ্রামের সেই জমিতে ৪৪০টি ঘর নির্মাণ করা হয়। এরমধ্যে ফুলবাড়িয়া ইউনিয়নে ১১৯টি, মৌচাক ইউনিয়নে ৩৫টি, চাপাইর ইউনিয়নে ০৫টি, পৌরসভায় ১২টি, বোয়ালী ইউনিয়নে ০৪টি ও মধ্যপাড়া ইউনিয়নে ২৬৫টি ঘর। ভূমিহীন-গৃহহীন ১৮০০ মানুষের ঠিকানা এখন সেই পতিত জমিতে সুখের নিবাস। এর মাধ্যমে শতভাগ ভূমিহীন-গৃহহীন পুনর্বাসিত হিসেবে উপজেলাটি স্থান পেয়েছে। এসব বাসস্থানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাব-মার্সিবল পাম্প স্থাপনের মাধ্যমে সুপেয় পানি, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে রাস্তাঘাট ও পল্লী বিদ্যুৎ বিভাগের সহায়তায় প্রতিটি ঘরে বিদ্যুতের ব্যবস্থা করা হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সারওয়ার আলম জানান, সরকারি নির্দেশনায় প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব হিসেবে উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে সম্মিলিতভাবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে ঘরগুলো সম্পন্ন করেছি। তবে এ কাজের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে পেরে আমি গর্বিত।