ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

একদিনে ৮ নরমাল ডেলিভারি

একদিনে ৮ নরমাল ডেলিভারি

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক সন্তান প্রসব (নরমাল ডেলিভারীর) দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিনই প্রসূতিরা স্বাভাবিক সন্তান প্রসব করছেন। গত শনিবার নরমাল ডেলিভারির মাধ্যমে ৮ শিশু জন্মগ্রহণ করেছে। এর মধ্যে ৪টি মেয়ে ও ৪টি ছেলে সন্তান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পযর্ন্ত ৭৫২ নরমাল ডেলিভারি করোনা হয়েছে। ২০২৩ সালের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত এই স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারি হয়েছে ২২৩টি। হাসপাতালে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বাড়ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভার হওয়া পুঁইছুড়ি ইউনিয়নের নাপোড়া এলাকার হাসিনা বেগমের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের নরমাল ডেলিভারির শুরুতে ভয় লাগলেও স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠকর্মী ও চিকিৎসকদের সাহসে হাসপাতালে এসে নিরাপদে স্বাভাবিক প্রসব হয়েছে। এতে তাদের একদিকে যেমন খরচ বেঁচেছে অন্যদিকে প্রসবকারী মা সুস্থ আছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শফিউর রহমান মজুমদার জানান, তিনি বাঁশখালীতে যোগদানের পর থেকে হাসপাতালে প্রাতিষ্ঠানিক ডেলিভারি ও প্রসূতি মায়ের সেবা বৃদ্ধির লক্ষ্যে ডাক্তার ও সিস্টারদের সমন্বয়ে একটা টিম গঠন করা হয়। পরবর্তীতে টিম এর মাধ্যমে গর্ভবতী মায়েদের অগ্রাধিকার দিয়ে নরমাল ডেলিভারি করাতে উদ্বুদ্ধ করা হয় এবং প্রয়োজনে সিজারিয়ান সেকশন করানো হয়, যাতে করে বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে নিরাপদ প্রসব সম্পন্ন করা যায়। নরমাল ডেলিভারি নিরাপদ করতে এ হাসপাতালে দক্ষ মিডওয়াইফরা আছে। যার ফলে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে এবং দিন দিন নরমাল ডেলিভারিতে প্রসূতিদের আগ্রহ বাড়ছে। কারণ হাসপাতালে নিরাপদে এ ডেলিভারি করানো হলে মৃত্যুর ঝুঁকি থাকে না, পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না। পুরো উপজেলার গর্ভবতী মায়েদের ডাটাবেজের মাধ্যমে তাদের সরাসরি ও মোবাইল ফোনে খোঁজ-খবর নেয়া হয় এবং প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা ও পরমার্শ প্রদান করা হয়। যার ফলে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। সকলের সহযোগিতা পেলে স্বাভাবিক সন্তান প্রসব সংখ্যা আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত