ছয় দিন পর কর্মমুখর স্থলবন্দর

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা ছয় দিন বন্ধ থাকার পর গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে সাতক্ষীরার ভোমরা ও দিনাজপুর হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম। প্রতিনিধিদের পাঠানো খবর-

সাতক্ষীরা : বাংলাদেশ-ভারত দুই দেশের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মধ্যে। এর আগে গত ১৯ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত টানা ৬ দিন ঈদের ছুটিতে বন্দরের সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল। তবে, এ সময়ে পাসপোর্টধারী যাত্রীরা যথারীতি যাতায়াত করেছেন। ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকসুদ খান জানান, ভারতের ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাথে যৌথ আলোচনা করে সর্ব সম্মতিক্রমে ছয় দিন উভয় দেশের বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। ছুটি শেষে আবারো উভয় দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য স্বাভাবিক হয়েছে। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মধ্যে। ভোমরা ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ মাজরিহা হোসাইন জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও বন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীরা স্বাভাবিকভাবে যাতায়াত করেছেন। স্থলবন্দর শুল্ক ষ্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান জানান, টানা ৬ দিন বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

দিনাজপুর : কর্মমুখর হয়ে উঠেছে দেশের অন্যতম স্থলবন্দর হিলি। দেশের অন্যতম স্থলবন্দর হিলিতে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা ৬ দিন আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে বন্দরের কার্যক্রম। ছয় দিন নীরবতার পর আবারও কর্মমুখর হয়ে পড়েছে হিলি স্থলবন্দর। সকাল থেকে আমদানি করা পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে প্রায় শতাধিক ভারতীয় ট্রাক। পানামা ট্রেড লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ জানান, বন্ধের পর বন্দরের আমদানিকৃত মালবোঝাই ট্রাক প্রবেশ ও ট্রাকের মাল খালাসের কার্যক্রম শুরু হওয়ায় কর্মমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে বন্দরে। এদিকে হিলি ইমিগ্রেশনের ওসি জানান, বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও গত ছয় দিনে বাংলাদেশ ও ভারতের পাসপোর্টধারী প্রায় ২ হাজারের অধিক যাত্রী পারাপার হয়েছেন।