ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাতির আক্রমণে অতিষ্ঠ সীমান্তের কৃষক

হাতির আক্রমণে অতিষ্ঠ সীমান্তের কৃষক

হাতির আক্রমণে অতিষ্ঠ ময়মনসিংহ জেলার হালুয়াঘাট সীমান্তের কৃষক। কিছুদিন পর পর মৃত্যুর সংবাদে মানুষ এখন আতঙ্কিত। ভারতীয় বুনো হাতিরদল খাবারের সন্ধানে নেমে আসে সীমান্তের সমতল ভূমিতে। প্রতিনিয়তই ক্ষতি করে যাচ্ছে বোরো ধানসহ উফসী ফসলের। সীমান্ত এলাকা কড়ইতলী, কোচপাড়া, রঙ্গমপাড়া, বানাই চিরিঙ্গিপাড়া, কাটাবাড়ী, গোবরাকুড়া, গাবরাখালী, ডুমনিকুড়ার বিভিন্ন স্থানে প্রতিদিনই দেখা মিলছে ভারতীয় বুনো হাতির দল।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই গ্রামগুলোতে বোরো ধান, করলা, ঝিঙ্গা, লাউ, কুমড়া, মিষ্টি কুমড়া, বেগুন, কলাসহ শাকসবজি ও নানা ফসলের ব্যাপক আবাদ হয়ে থাকে। সীমান্ত এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, প্রায় ৪০ থেকে ৪৫টি হাতির দল সীমান্তে অবস্থান করে। খাবারের সন্ধানে দীর্ঘদিন ধরে হাতীগুলো ভারতীয় কাঁটাতার উপেক্ষা করে বাংলাদেশ সীমান্তে আসে।

কৃষক ফসল বাঁচাতে টর্চ লাইট, মাইকিং, পটকা, মশাল জ্বালিয়ে ও ঢোল পিটিয়ে রাত জেগে পাহারা দিয়ে থাকেন।

ময়মনসিংহ বন বিভাগের গোপালপুর বিট কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম জানান, আমরা সার্বক্ষণিক সাধারণ মানুষকে সতর্ক ও বিভিন্ন সহযোগিতা করে যাচ্ছি। হাতী তাড়ানোর জন্য জনগণের কাছে বিতরণ করতে গাজিরভিটা ইউপি চেয়ারম্যানের নিকট তিনটি জগলাইট প্রদান করেছি।

উপজেলা প্রশাসনের ভারপ্রাপ্ত নির্বাহী দায়িত্বে থাকা সহকারী কমিশনার ভূমি আফরোজা আফসানা জানান, স্থানীয় পর্যায়ে টিম গঠন করার চেষ্টা চলছে। এছাড়া হাতী তাড়ানোর জন্য ঢোল, জগলাইট, পটকাসহ বিভিন্ন সরঞ্জাম প্রদান করা হচ্ছে। সরকারি সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে কৃষকদের হাতির কাছে না যাওয়ার জন্য সতর্ক করে হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত