ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.)-এর মাজার

হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.)-এর মাজার

আদিতমারী উপজেলার সাপ্টীবাড়ী ইউনিয়নের লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক সংলগ্ন খাতাপাড়া এলাকায় অবস্থিত হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.)- এর মাজার। জনশ্রুতি অনুযায়ী, হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.) উনবিংশ শতাব্দীর আশির দশকে এখানে আগমন করেন। খাতাপাড়াস্থ জঙ্গলে (ময়না কাঁটার আড়া) আবাসস্থল গড়ে তোলেন। বিংশ শতাব্দীর প্রথম দশকে স্থানীয় জনৈক শুকুর (শিকার) মামুদ একজন খাদেম হিসেবে তার সান্নিধ্যে ছিলেন। শুকুর মামুদের জীবদ্দশায় তিনি ইন্তেকাল করলে তাকে এখানে সমাহিত করা হয়। বিংশ শতাব্দীর ষাটের দশকে ১১০ বছর বয়সে শুকুর মামুদ ইন্তেকাল করলে, তাকে হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ)-এর মাজারের পশ্চিম পাশে সমাহিত করা হয়। পরে আব্দুস সালাম দরবেশ নামে জনৈক এক ব্যক্তি এখানে আসেন এবং তিনি স্বেচ্ছায় মাজারের খাদেম হিসেবে নিয়োজিত হন। এখনো তিনিই এ মাজারের খাদেম হিসেবে রয়েছেন।

হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.) সম্পর্কে কথিত আছে যে, তিনিই কামেল ওলী হযরত শাহজালাল (রহ.)-এর অথবা তার কোনো সহযাত্রীর দূরতম বংশধর ছিলেন। স্থানীয়ভাবে তিনি কানা পীর নামে সমধিক পরিচিত ছিলেন। প্রতি মাসের ২৭ তারিখে ইছালে সওয়ার উপলক্ষ্যে এ মাজার প্রাঙ্গণে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

মাজার এলাকার আলী উদ্দিন বলেন, এ মাজারে বিভিন্ন গ্রাম থেকে ছাত্রছাত্রীরা পরীক্ষা পাশের জন্য, কেউ রোগ মুক্তির জন্য, আবার কেউ আয় উন্নতি বৃদ্ধিসহ নানা বালামসিবত থেকে মুক্তির জন্য এ মাজার জিয়ারতসহ মানত করে দান করে থাকেন। হযরত শাহ নেওয়াজ কুদরত আলী (রহ.)-এর মাজারের রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত সাবেক ও বর্তমান একাধিক খাদেমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত