জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শুক্রবার আলোচন সভা ও র‌্যালির মধ্যে দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

কুষ্টিয়া : এ উপলক্ষ্যে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বেলুন ও শান্তির পায়রা কবুতর উড়িয়ে দিবসের শুভ সূচনা করা হয়। পরে আদালত চত্বর থেকে র‌্যালি শেষে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভায় কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ রুহুল আমীনের সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ কেরামত আলী, স্পেশাল জজ আশরাফুল ইসলাম, কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আ ন ম আবু জর গিফারী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নুরুল ইসলাম দুলাল।

নীলফামারী : জজকোর্ট প্রাঙ্গণে বেলুন ফেস্টুন ও শান্তির কবুতর উড়িয়ে দিবসটির সূচনা করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মো. মাহমুদুল করিম। এরপর র‌্যালি শেষে আলোচনা সভায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সহদেব চন্দ্র রায় এবং সহকারী জজ আতিয়ারা আকতারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন নারী ও শিশু নিযার্তন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. গোলাম সারোয়ার, নারী ও শিশু নিযার্তন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক এবিএম গোলাম রসুল, জেলা প্রশাসক পংকজ ঘোষ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম, সিভিল সার্জন ডা. মো. হাসিবুর রহমান প্রমুখ।

নওগাঁ : সিনিয়র জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড চেয়ারম্যান মো. আবু শামীম আজাদ বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। পরে সেখানে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আবু শামীম আজাদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক মেহেদি হাসান তালুকদার, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা সিনিয়র সহকারী জজ মো. কুদরাত-ই-খোদা।

রাঙামাটি : জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বেলুন উড়িয়ে এই দিবস উদ্বোধন করা হয়। পরে র‌্যালি শেষে আদালত প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। সভায় সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সহিদুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবু হানিফ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মীর তাওহীদ হক, জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাইফুল ইসলাম, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, জেলা লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদ, জেলা আইনজীবী সভাপতি ও পাবলিক প্রসিকিউটর রফিকুল ইসলাম প্রমুখ।

রাঙ্গুনিয়া : চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও উপজেলা চৌকি আদালতের উদ্যোগে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাঙ্গুনিয়া আদালতের সিনিয়র সহকারী জজ জয়ন্তী রানি রায়। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার।

সাতক্ষীরা : জেলা আইজীবী সমিতির হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান চাঁদ মোহাম্মদ আব্দুল আলিম আল রাজী। বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক এমজি আযম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হুমায়ুন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক বৃষ্ণ পদ পাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আসাদুজ্জামান, লিগ্যাল এইড অফিসার মনিরুল ইসলাম, শ্রেষ্ঠ প্যানেল অঅইজীবী আব্দুর রাজ্জাক, উপকারভোগী মোনায়েম কবির প্রমুখ।

ঝালকাঠি : সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ওয়ালিউল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম, পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল, জেলা ও দায়রা জজ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক এমএ হামিদ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. পারভেজ শাহরিয়ার।

লালমনিরহাট : জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ মোহাম্মদ মিজানুর রহমান। বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসএম রেজাউল বারি, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মতিয়ার রহমান ও পুলিশ সুপার সাইফুল ইসলাম প্রমুখ।

রায়পুরা (নরসিংদী) : জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মোসতাক আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ শামীমা পারভীন, জেলা পুলিশ সুপার আশরাফুল আজীম পিপিএম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল জাকী, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোল্লা সাইফুল আলম, সিভিল সার্জনের প্রতিনিধি নরসিংদী ১০০ শষ্যাবিশিষ্ট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান।