গফরগাঁওয়ে প্রথমবার কাটারিভোগের রেকর্ড ফলন

প্রকাশ : ০১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি

ধানের নাম কাটারিভোগ। এ ধানের চালের বেশ চাহিদা রয়েছে ইউরোপ-আমেরিকার বাজারে। ভারত ও বাংলাদেশের যেসব মানুষ ইউপরোপ-আমেরিকায় বসবাস করেন তারা চাল কিনলে কাটারিভোগ ধানের চালই কিনে থাকেন। সেই কাটারিভোগ ধান এবারেই প্রথমবার ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় বিশেষ পদ্ধতিতে চাষ করে রেকর্ড পরিমাণ ফলন পেয়েছে কৃষক। উপজেলার চরআলগী গ্রামের শামছুদ্দিন ও সালটিয়া ইউনিয়নের বাগুয়া গ্রামের কৃষক খসরু মিয়ার চাষকৃত জমিতে কাটারিভোগ ধানের রেকর্ড পরিমাণ ফলন হয়েছে। গতকাল রোববার ধান কাটার পর দাড়িপাল্লা দিয়ে মেপে এই ধানের পরিমাপ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. রুহুল আমিন।

কাটারিভোগ ধান চাষি শামছুদ্দিন ও নুরু মিয়া বলেন, পৌষ মাসের কয়েকদিন থাকতেই আমরা চারা রোপণ করেছি। দিনাজপুর থেকে এক সাংবাদিকের মাধ্যমে কাটারিভোগ ধানের বীজ এনে সংরক্ষণ করে কৃষি অফিসের সঙ্গে পরামর্শ করে এ ধানের চাষ করেছি। এখন ফলনও অনেক ভালো হয়েছে। এরইমধ্যে কাটারিভোগ ধানের বীজের জন্য অনেকেই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। এ ধানের প্রতি কেজি চালের দাম ১৩০ থেকে ১৪৫ টাকা। ধানের দামও ভালো।

উপজেলা কৃষি কর্মকর্তা নুর মোহাম্মদ বলেন, কাটারিভোগ ধান বিঘা প্রতি ফলন হয় ১৭ থেকে ১৮ মণ। প্রচলিত চাষ পদ্ধতির বাইরে ভিন্ন এক পদ্ধতিতে কাটারিভোগ ধান চাষ করা হয়। সাধারণত ধান চাষ পদ্ধতিতে জমি সমতল ও পানি জমিয়ে রাখতে হয়। কিন্তু কাটারিভোগ ধান চাষে আলু চাষের মতো একটু উঁচু করে করা হয়।